ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়তে নারাজ বিক্রমাসিংহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ৬:৪৮ পিএম

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ থেকে শুক্রবার বরখাস্ত হয়েছেন রনিল বিক্রমাসিংহ। তাকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ছেড়ে দিতে রবিবার সকাল পর্যন্ত সময় বেঁধে দেয়া হলেও সর্বশেষ তথ্য অনুযায়ী, বাসভবন ছাড়তে পুরোপুরি অস্বীকৃতি জানিয়েছেন বিক্রমাসিংহ। খবর এনডিটিভি।
এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শুক্রবার (২৬ অক্টোবর) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আগামী ১৬ নভেম্বর পর্যন্ত দেশটির পার্লামেন্টকে স্থগিত ঘোষণা করেন। আর এরপরই শনিবার বিক্রমাসিংহর মন্ত্রিসভাকে ভেঙে দিয়ে নতুন প্রধানমন্ত্রী হিসেবে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে শপথ পড়ান প্রেসিডেন্ট। আর এর মাত্র কয়েক ঘণ্টা পর বিক্রমাসিংহকে প্রধানমন্ত্রীর অফিসিয়াল বাসভবন ছাড়ার হুমকি প্রদান করে দেশটির বিরোধীরা।
এতে উচ্ছাস প্রকাশ করেছে রাজাপাকসের সমর্থকরা। তবে বিক্রমসিংহের সংমর্থকরা এটিকে বিরোধীদের অভ্যুত্থান হিসেবে দেখছে। বলা হচ্ছে, বিক্রমসিংহ যেন পার্লামেন্টে তার দলের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পারেন সেজন্যই এ পদক্ষেপ নিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা। উল্লেখ্য, সম্প্রতি ক্ষমতাসীন জোট থেকে নিজের দলকে সরিয়ে নেন সিরিসেনা।
এদিকে, বিক্রমসিংহ নিজেকে এখনো প্রধানমন্ত্রী হিসেবে দাবি করেছেন। বরখাস্ত হওয়ার আগমুহুর্তে তিনি আরো একটি অধিবেশন ডাকার জন্য পার্লামেন্টের স্পিকারের প্রতি আহবান জানান। মূলত পার্লামেন্টে নিজ দলের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করার জন্যই তিনি এই আহবান জানিয়েছেন। শনিবার কলম্বোতে বিক্রমসিংহ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন। এসময় বলেন, পার্লামেন্টে আমার সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। পার্লামেন্টের অধিবেশন ডেকে এ সঙ্কটের সমাধান করুন। সংবাদ সম্মেলনে সিরিসেনার দল ছাড়া ক্ষমতাসীন জোটের সব দলই উপস্থিত ছিল। ইতিমধ্যেই বিক্রমসিংহকে দেয়া প্রধানমন্ত্রীর প্রটোকল সরিয়ে নেয়ার জন্য পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন