শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভিক্ষুক পুনর্বাসনে ৩ কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন জানিয়েছেন, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠির পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক কর্মসূচির আওতায় দেশের ভিক্ষুকদের পুনর্বাসন করার লক্ষ্যে ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে তিন কোটি টাকা বরাদ্দ রাখা হয়। ইতোমধ্যে উক্ত অর্থ ভিক্ষুকদের বিকল্প কর্মসংস্থানের জন্য ৫৮টি জেলায় জেলা প্রশাসক ও উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ স্বাক্ষরে পরিচালিত ব্যাংক হিসেবে প্রেরণ করা হয়েছে।
গতকাল রোববার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য বেগম হাজেরা খাতুন। জবাবে মন্ত্রী আরো জানান, ভিক্ষাবৃত্তি বন্ধের জন্য বিমান বন্দর এলাকা, হোটেল রেডিসান, দূতাবাস এলাকা, হোটেল সোনারগাঁ, হোটেল রুপসী বাংলা, বেইলী রোড এলাকায় নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীর প্রশ্নের জবাবে রাশেদ খান মেনন জানান, খুলনা জেলার রূপসা উপজেলায় ৬টি, তেরখাদা উপজেলায় ৭টি ও দিঘলিয়া উপজেলায় ৬টি বেসরকারী এতিমখানায় সরকারী অনুদান দেওয়া হয়। তিনি আরো জানান, বর্তমান অর্থবছরে জেলা সমাজ সেবা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।
একই দলের সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদপ্তরের আওতায় সারাদেশে শান্তি নিবাস (বৃদ্ধাশ্রম)’র সংখ্যা ৬টি। আশ্রমগুলো ঢাকা বিভাগের ফরিদপুর, খুলনা বিভাগের বাগেরহাট এবং চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও রাজশাহী জেলায় অবস্থিত। বৃদ্ধাশ্রমগুলোর প্রতিটিতে ৫০ জন করে সর্বমোট ৩০০ জন প্রবীণ থাকার ব্যবস্থা আছে। তিনি আরো জানান, সমাজসেবা অধিদপ্তরের আওতায় সারাদেশে ৮৫টি শিশু পরিবারে প্রতিটিতে ১০ জন করে প্রবীণ থাকার ব্যবস্থা রায়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন