শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বহুল আলোচিত দশম সংসদ অধিবেশন শেষ

১৯৩ বিল পাস

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দশম জাতীয় সংসদ অধিবেশন কোনো কোনো এমপি জন্য এটাই জীবনের শেষ অধিবেশন হতে পারে। আবার অনেককেই বার বারে জন্য এমপি হয়ে আসতে পারে। এসব আলোচনার মধ্যে বর্তমান আওয়ামীলীগ সরকারের শেষ হয়েছে সংসদ।
গত কাল সোমবার দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশনের শুরু থেকেই এমপিদের কথায় রয়েছে বিদায়ী বক্তৃতার সুর। এ সংসদে অনেকে আইন প্রণয়ন কার্যাবলীতে সংশোধনী প্রস্তাবের সুযোগ পেয়ে কথা বলতে পেয়েছেন। আবার অনেকেই পাননি। তবে সব মুখেই ছিলো সরকারের সাফ্যল্যের কথা। মন্ত্রীরাও সুযোগ নিয়ে বিদায়ী অধিবেশনে কথা বলছেন। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতার মধ্য দিয়ে অধিবেশন শেষ হয়েছে। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সমাপনী বক্তব্য দিয়েছেন।
বহুল আলোচিত দশম সংসদ শেষ হয়েছে। এসংসদে বিল পাস হয়েছে ১৯৩টি। সংসদে পাস ও উচ্চ আদালতে বাতিল হওয়া সংবিধানের ১৬তম সংশোধন ছিল এ যাবৎকালে হওয়া সংবিধানের ১৭টি সংশোধনের অন্যতম আলোচিত ঘটনা। বিনা প্রতিদ্ব›িদ্বতায় ১৫৩ সদস্যের নির্বাচিতও হওয়ার ঘটনাও আর একটি আলোচিত দিক। একাদশ সংসদ নির্বাচনের কালগণনা শুরু হচ্ছে আজ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৩ দফার (ক) উপদফা অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে সংসদ ভেঙ্গে যাওয়ার ক্ষেত্রে ভাঙ্গার পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠান হবে। সেই হিসেবে একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দশম সংসদের অধিবেশন শেষ হয়েছে। কোনো বিশেষ কারণে সংসদ বসতে সংবিধান অনুযায়ী কোনো বাধা নেই।
২০১৪ সালের ২৯ জানুয়ারি ছিল দশম সংসদের প্রথম দিন।এ সংসদের মোট অধিবেশ বসেছে ২৩টি, এর মধ্যে ৪১০ কার্যদিবস চলেছে। এতে ১৯৩টি বিল পাস হয়েছে। এর আগে নবম সংসদে ২৭১, অষ্টম সংসদে ১৮৫ এবং সপ্তম সংসদে ১৯১ বিল পাস হয়েছিল। দশম সংসদে পাস হওয়া কয়েকটি আলোচিত আইনের মধ্যে রয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইন, সম্প্রচার আইন, সড়ক পরিহন আইন ও সরকারি চাকরি আইন।
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া জাতীয় সংসদে বলেন, আমার দৃষ্টিতে দশম সংসদ একটি ফলপ্রসূ সংসদ। আমি ১৯৮৬ সালের পর থেকে সংসদে আছি, ওই সময়ের পর এবারের সংসদই সবচেয়ে প্রাণবন্ত কার্যক্রম চলেছে। তিনি বলেন, ২০০১ সালে সংসদে বিরোধীদলকে প্রায় কথা বলতেই দেওয়া হয়নি। প্রায় দুইশ আইন প্রণয়নসহ সার্বিক কার্যক্রম বিবেচনায় দশম সংসদ অন্ত্যন্ত সফল।
কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল-২০১৮ পাসের আগে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, সংসদ নেতা, বিরোধী দলীয় নেতা, স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ, হুইপ ও এমপিরা সবাই মিলে আমরা একটি কার্যকর পার্লামেন্ট পরিণত করেছিলাম। আমাদের মধ্যে হৃদ্যতা ও আন্তরিকতা ছিল। গঠনমূলক আলোচনা সমালোচনা হয়েছে। এটাই সংসদীয় গণতন্ত্রের রীতি। আমরা আজকে সবাই চলে যাবো যার যার জায়গায়। নির্বাচন হবে, যথা সময়েই নির্বাচন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন