বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:৪৬ পিএম

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ মঙ্গলবার সকালে শুরু হচ্ছে। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং মিয়ানমারের পার্লামেন্ট সেক্রেটারি মিন্ট থোর মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে পরদিন বুধবার তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফর করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের একজন কর্মকর্তা বলেন, আমরা চাই মিয়ানমার যেন রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করে তাদের উদ্বেগ দূর করার চেষ্টা করে। তিনি বলেন, রোহিঙ্গারা আবারও রাখাইনে ফেরত যাবেন এবং সেখানে তারা মিয়ানমার কর্তৃপক্ষের অধীনে থাকবেন। আর সেজন্যই তাদের উদ্বেগ মিয়ানমারকেই দূর করতে হবে।
এই কর্মকর্তা আরও বলেন, রোহিঙ্গাদের যেসব উদ্বেগ রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— জাতীয় ভেরিফিকেশন কার্ড, চলাচলে স্বাধীনতা, সেটেলমেন্ট পরিকল্পনা, নিরাপত্তা ও সুরক্ষা এবং নাগরিকত্ব। এই বিষয়গুলো নিয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা হতে পারে।
উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সেনাবাহিনী আক্রমণ করলে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এর আগে থেকে আরও চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন