শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মানিকগঞ্জে ব্যাংক কর্মকর্তা ও প্রশাস‌নে কর্মকর্তা‌দের কাছে চাঁদা দাবি, হত্যার হুমকি

সাটুরিয়া (মা‌নিকগঞ্জ) সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৩:৪৭ পিএম

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা প্রশাসনের চার কর্মকর্তাকে চাঁদা দাবি করে হুমকি দি‌য়ে‌ছে পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা শিকদার মহিউদ্দিন দাদা ভাই। মঙ্গলবার দুপুরে কর্মকর্তা‌দের মোবাইল ফোনে চাঁদা দাবি করা হয়। চাঁদা না দিলে পরিবারের সদস্যদের ধরে হত্যা করে লাশ পাঠিয়ে দেওয়া হবে বলে হুমকি দেওয়া হয়।
তার অা‌গে পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির সর্বহারা কমিটির সভাপতি পরিচয়ে সাটুরিয়া উপজেলার অগ্রণী ব্যাংক শাখার ক্যাশ (সেকেন্ড) অফিসারের কাছে মোবাইল ফোনে গত ২২ অক্টোবর দুপুরে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে শিকদার মহিউদ্দিন নামে এক ব্যক্তি। এ ঘটনার পর মানিকগঞ্জের অগ্রণী ব্যাংকের ৭ শাখায় একই কায়দায় শাখা প্রধানদের মোবাইলে ফোন করে একই ব্যক্তি একাধিক নাম ব্যবহার করে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে।
সাটুরিয়া উপজেলা অগ্রণী ব্যাংক শাখার সেকেন্ড অফিসার প্রশান্ত কুমার বসাক জানায়, গত ২২ আক্টোবর অফিস চলাকালে দুপুরে ০১৭৭৭৯২০৭৩৫ নম্বর থেকে ফোন আসে। ফোনটি রিসিভ করার পরই সে পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির সর্বহারা কমিটির সভাপতি পরিচয় দেয়। পরিচয় দিয়ে আমার কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে। চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে ক্ষিপ্ত হয়ে আমাকে অকথ্য ভাষায় গালাগাল করে। সে বলে, টাকা না দিলে তোকে এবং তোর পরিবারকে গুম করে ফেলব। তুই অগ্রণী ব্যাংকের সেকেন্ড অফিসার পদে চাকরি করছিস। কেউ তোদের লাশ খুঁজে পাবে না। এ ঘটনায় সাটুরিয়া উপজেলা অগ্রণী ব্যাংক শাখার সেকেন্ড অফিসার প্রশান্ত কুমার বসাক ২৩ অক্টোবর সাটুরিয়া থানায় সাধারণ ডায়েরি করে‌ছে।
সাটুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক জানায়, মঙ্গলবার দুপুরে একটি ফোন আসে। ফোনে সালাম দেওয়ার পরই সে নিজেকে পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির চরমপন্থি নেতা মহিউদ্দিন দাদা ভাই পরিচয় দেয়। এরপর চাঁদা দাবি করে হুমকি দেয়।
সাটুরিয়ার ইউএনও মোছা. নাছরিন পারভীন বলেন, উপজেলার সংশ্নিষ্ট চার দপ্তরের কর্মকর্তারা বিষয়টি তা‌কে জানিয়েছে। ঘটনাটি থানার ওসিকে অব‌হিত করা হ‌য়ে‌ছে।
মানিকগঞ্জের শিবালয় উপজেলার অগ্রণী ব্যাংক আরিচা ঘাট শাখার অফিসার মো. শরিফুল ইসলামের কাছে ০১৮৩৪৯৭৩০৫২ নম্বর থেকে একই কায়দায় ফোন দিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবি করা হয়। তাকেও একই ভাবে হুমকি দেওয়া হয়। শরিফুল ভয়ে ১ লাখ ৭০ হাজার টাকা বিকাশের মাধ্যমে ওই মহিউদ্দিন নামের ব্যক্তিকে দেন। এ ঘটনায় শরিফুল শিবালয় থানায় একটি সাধারণ ডায়েরি করেছে।
হরিরামপুর অগ্রণী ব্যাংক বয়রা শাখার ম্যানেজার রাজীব মিয়া একই নম্বর থেকে ফোন পান। তার কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি করা হয়। চাঁদা না দিলে তার পরিবারের সদস্যদের মেরে ফেলা হবে ও লাশ গুম করে ফেলা হবে বলে জানানো হয়। তাকেও প্রাণনাশের হুমকি দিলে তিনি ১ লাখ ৪২ হাজার টাকা দেন পরিচয় দানকারী পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতাকে।
সাটুরিয়া অগ্রণী ব্যাংকের ম্যানেজার মো. কামরুজ্জামান জুয়েল জানায়, আমাকেও ফোন করেছিল। আমি ফোন ধরিনি। তিনি বলেন, এরা পূর্ব বাংলার সদস্য নয়। এরা চিহ্নিত কোনো চাঁদাবাজ হবে বলে ধারণা করা হচ্ছে। তবে আমরা ভয়ে ভয়ে কাজ করছি।
মানিকগঞ্জ সদর শাখার ম্যানেজার রফিকুল ইসলাম, ঝিটকা শাখার ম্যানেজার মিহির কুমার প্রামাণিক ও সিংগাইয়ের চারিগ্রাম শাখার ম্যানেজার আব্দুল আহাদের কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন হাতকাটা বিপ্লব নামের ব্যক্তি ০১৯৯৯১৩৯৬৬০ নম্বর থেকে। তার পরিচয় জানতে চাইলে বলে সে পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টি ও সর্বহারা দলের নেতা।
মানিকগঞ্জ জেলা অগ্রণী ব্যাংকের জোনাল অফিসার দেওয়ান মো. সাদেক হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে জানায়, আমার নম্বরেও ফোন দিয়েছিল। কিন্তু আমি ফোন ধরিনি। পরে ওই ফোনে ফোন দিলে সেটি বন্ধ পাওয়া যায়। তবে এরা পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির সদস্য নাকি অন্য কেউ এ ধরনের আতঙ্ক ছড়িয়ে চাঁদা দাবি করছে, তা প্রশাসনের খতিয়ে দেখার প্রয়োজন বলে মনে করেন।
তিনি আরও জানান, হরিণামপুরের বয়রা ও শিবালয়ে আরিচাঘাট শাখার দুই কর্মকর্তার কাছে থেকে প্রায় সাড়ে তিন লাখ টাকা হাতিয়ে নেয় ওই চক্র। এ ব্যাপারে তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনও জানানো হয়নি। তবে মানিকগঞ্জ জেলার এএসপি সার্কেল মহিউদ্দিনকে বিষয়টি জানানো হয়েছে।
সাটুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম জানায়, পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টি বলতে কোন পার্টি এদেশে নেই। তবে যেসব নম্বর থেকে চাঁদা চাওয়া হয়েছে ওই সব নম্বর খুঁজে দেখা হচ্ছে। কারা এই প্রতারণার সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন