বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উন্মোচন করা হলো বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৭:০১ পিএম

ভারতের সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৪৩ তম জন্মবার্ষিকীতে উদ্বোধন করা হলো বিশ্বের সবচেয়ে বড় মূর্তি ‘স্ট্যাচু অফ ইউনিটি’র। বেশ কয়েক বছরের নির্মাণকাজ শেষে প্রায় ২,৩৮৯ কোটি রুপি খরচে ১৮২ মিটার উঁচু এই মূর্তিটি নির্মাণ করা হয়। বুধবার (৩১ অক্টোবর) স্থানীয় সময় সকালে গুজরাটে এই আলোচিত স্ট্যাচুটির উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবর এনডিটিভি।
এ বিষয়ে এক প্রতিবেদনে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বর্তমানে এটাই বিশ্বের সবচেয়ে বড় মূর্তি। মূর্তিটির দুটি পায়ের ফাঁকে ইতোমধ্যে একটা মঞ্চ তৈরি করা হয়েছে। প্যাটেলের এই মূর্তিটির উচ্চতায় নিউ ইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টি থেকেও প্রায় দ্বিগুণ।
সংবাদে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আরও আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে, অনুষ্ঠানে একটি পাত্রে লবণ এবং নর্মদা নদীর জল ঢেলে শ্রদ্ধা জ্ঞাপন করবেন নরেন্দ্র মোদী। আর সকালে উদ্বোধনের সময় তাই করলেন ভারতের প্রধানমন্ত্রী।
উল্লেখ্য, প্রায় পাঁচ বছর আগে ২০১৩ সালের ৩১ অক্টোবর গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী থাকাকালীন সময় এই মূর্তিটি নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নরেন্দ্র মোদী। এই মূর্তিটির নকশা তৈরি করেন পদ্মভূষণ প্রাপ্ত শিল্পী রাম ভি সুতার। অন্তত ২৫০ জন ইঞ্জিনিয়ার এবং কমপক্ষে ৩৪০০ জন শ্রমিকের প্রায় ৩৩ মাসের প্রচেষ্টার পর মূর্তিটি নির্মাণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Kowaj Ali khan ৩১ অক্টোবর, ২০১৮, ৯:৩৪ পিএম says : 0
Astagfirulla. Naujubillah. Wai loui yaw ma e jil lil mukajjivin. That day unbilifer will suffer lots and lots. সেই দিন অবিশ্বাসীদের বড় বিনাশ হইবে!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন