বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আগামী সপ্তাহে তফসিল হতে পারে : ইসি সচিব

১০ ডিসেম্বরের মধ্যে পরীক্ষা শেষ করার নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আগামী এক সপ্তাহের মধ্যে একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। এছাড়া ১০ ডিসেম্বরের মধ্যে দেশের সব স্কুলের বার্ষিক পরীক্ষা শেষ করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ। হাইকোর্টের দেয়া রায়ের কপি হাতে পাওয়ার পর বিএনপির গঠনতন্ত্র পরিবর্তন বিষয়ে সিদ্ধান্ত নেযা হবে। আমি এটা এখনো পাইনি। আদালত কী আদেশ দিয়েছেন এটা জেনে পরে বলতে পারবো বলে জানান সচিব।
গতকাল বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, স্কুল গুলোতে ভোটকেন্দ্র থাকবে। তাছাড়া স্কুল শিক্ষকরা ভোটের দিন প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা হিসেবে কাজ করবেন। এসব কারণেই ডিসেম্বরের ১০তারিখের মধ্যে সব স্কুলের পরীক্ষা যেন শেষ হয়, সে বিষয়ে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি আমরা। হেলালুদ্দীন বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন সামনে রেখে আগামী দু’য়েকদিনের মধ্যেই বিশেষ অধ্যাদেশ জারির মাধ্যমে গণপ্রতিনিধি আদেশ (আরপিও) সংশোধন করা হবে। তিনি বলেন, আরপি সংশোধনীতে ইসির প্রস্তাব এরই মধ্যে মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। কিন্তু এখন তো সংসদ নেই। তাই বিশেষ অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধন করা হবে।
ইসি সচিবের সভাপতিত্বে সকাল ১১টায় আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত। বৈঠকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে কমিশন নির্বাচনের প্রাক-প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে এবং বৈঠক থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়কে ইসির পক্ষ থেকে কিছু নির্দেশনা দেয়া হয়েছে।
ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকরা যেন সহজে বাংলাদেশের ভিসা পেতে পারেন, সে বিষয়ে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলেছি। এছাড়া ঋণখেলাপি ও বিলখেলাপি কারা আছেন, তাদের তথ্য বাংলাদেশ ব্যাংক, সরকারের ব্যাংকিং বিভাগ ও সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানগুলো যেন মনোনয়নপত্র দাখিলের আগেই রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেন,সে নির্দেশনাও দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নির্বাচনের তফসিল ঘোষণার আগে, তফসিল ঘোষণার পর এবং নির্বাচনের দিনও যেন পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া যায়, সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
সন্ত্রাসী, মাদকব্যবসায়ী বিরুদ্ধে অভিয়ানের নির্দেশ ইসি সচিব বলেন, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচনের পূর্ব সময়ে সন্ত্রাসী, মাদকসেবী ও নির্বাচন ভন্ডুলকারীদের গ্রেফতার এবং অবৈধ অস্ত্র উদ্ধারের নির্দেশ দিয়েছে। হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই নির্বাচন পূর্ব সময়ে যাতে শান্তিপূর্ণ অবস্থান থাকেসেজন্য আমরা সন্ত্রাসী, মাদক সেবনকারী, যারা নির্বাচনকে ভন্ডুল করতে পারে এইরকম ব্যক্তিকে গ্রেফতার করার জন্য এবং অবৈধ অস্ত্র উদ্ধার করার জন্য আমরা জননিরাপত্তা বিভাগকে নির্দেশনা প্রদান করেছি। বিশেষ কোনো অভিযান হবে কিনা জানতে চাইলে সচিব বলেন, আমরা বিষয়টি নিয়ে ওভাবে আলোচনা করিনি।
প্রার্থীদের আয়কর রির্টান লাগবে না সচিব বলেন, এখন থেকে প্রার্থীদের আয়কর রিটান জমা দিতে হবে না। বিএনপি ক্ষমতায় থাকার সময় সকল প্রার্থীকে আয়কর রির্টান দেয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু এখন তা বাধ্যতামূলক নয়। যাদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) আছে তারা দেবেন। আর যাদের নেই, তাদের দেওয়ার প্রয়োজন নেই। তিনি বলেন, আমরা এটি বাধ্যতামূলক করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাবনা পাঠিয়েছিলাম। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রস্তাবনা এসেছিল যে, দেশের অনেক কৃষকও নির্বাচনে অংশ নেন। তারা আয়করের বাইরে রয়েছেন। তাই নির্বাচনে সকলের সুযোগ নিশ্চিত করতে আয়কর রির্টান দেয়ার বিষয়টি শিথিল করা হয়েছে। ঋণখেলাপিদের বিষয়ে সচিব বলেন, আগে নির্বাচনে প্রার্থী হতে হলে ঋণখেলাপীদের মনোনয়নপত্র জমাদানের সাতদিন পূর্বে ঋণ পরিশোধের বিধান ছিল। এখন থেকে ঋণ পরিশোধ করেই প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারবেন। সচিব বলেন, ঋনখেলাপীদের মনোনয়নপত্র দেয়ার আগেই তাদের তালিকা রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে বাংলাদেশ ব্যাংক এবং ব্যাংকিং ডিভিশনকে বলা হয়েছে। সচিব বলেন, তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে প্রত্যেকটি নির্বাচনি এলাকার ব্যানার-পোষ্টার সরিয়ে ফেলতে হবে। সে জন্য স্থানীয় সরকার বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে। বিদেশ থেকে যে সমন্ত পর্যবেক্ষক আসবেন তাদের ভিসা প্রসেসিং যাতে খুব সহজ করা হয় এবং তাদের ভেটিংগুলো যাতে জননিরাপত্তা বিভাগ খুব দ্রুত দেয় সেভাবে তাদেরকে আমরা নির্দেশনা দিয়েছি। পার্বত্য জেলা গুলোতে হেলিকাপ্টারের প্রয়োজন হতে পারে। হেলালুদ্দীন আহমদ বলেন, প্রায় ৩৪টি কেন্দ্রে মালামাল, ভোটগ্রহণ কর্মকর্তাদের হেলিকাপ্টারে পৌছে দিতে হবে। তিনি বলেন, নির্বাচন-পূর্ব সময়ে আচরণ বিধিমালা প্রতিপালন দেখভাল করার জন্য বেশকিছু সংখ্যক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় এবং নির্বাচনের দিন আইনশৃঙ্খলা রক্ষা করতে অনেক নির্বাহী ম্যাজিস্ট্রেটের প্রয়োজন হয়। তাদেরকে তালিকা করে যাতে নিয়োগ দেওয়া হয়, সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রনালয়কে নির্দেশনা দিয়েছে ইসি। সচিব বলেন, জানুয়ারি মাসে এবং ডিসেম্বরের শেষের দিকে আবহাওয়া অধিদপ্তরের সংবাদ গুলো যাতে আমাদের পরিবেশিত হয় আমরা নির্দেশনা দিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন