বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লোকসানেই সেই গ্ল্যাক্সোস্মিথক্লাইন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বাড়তি মুনাফার আশায় বাংলাদেশে ফার্মাসিউটিক্যাল (ওষুধ) ইউনিটের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে গ্ল্যাক্সোস্মিথক্লাইন। কিন্তু কয়েক মাস যেতে না যেতেই মুনাফা তো দূরের কথা উল্টো মোটা অঙ্কের লোকসানে পড়েছে প্রতিষ্ঠানটি।

গত ২৭ জুলাই সংবাদ সম্মেলন করে বাংলাদেশে ওষুধ ইউনিট বন্ধের ঘোষণা দেয় গ্ল্যাক্সোস্মিথক্লাইন। রাজধানীর গুলশানে অবস্থিত ওয়েস্টিন হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ওই দিন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এম আজিজুল হক বলেন, বাংলাদেশে গ্ল্যাক্সোস্মিথক্লাইনের ব্যবসার ৭০ শতাংশই কনজুমার হেলথ কেয়ারের। বাকি ৩০ শতাংশ ফার্মাসিউটিক্যালের। ফার্মাসিউটিক্যাল ইউনিটের বাণিজ্যিক কর্যক্রম বন্ধ করা হলেও গ্ল্যাক্সোস্মিথক্লাইনের কনজুমার হেলথ কেয়ারের কার্যক্রম আগের মতোই চলবে।

তিনি বলেন, আমাদের ফার্মাসিউটিক্যাল ইউনিট লোকসানজনক। সব ইউনিট মিলে আমাদের যে মুনাফা হয়, কনজুমার হেলথ কেয়ারে মুনাফার পরিমাণ তার থেকেও বেশি। কনজুমার হেলথ কেয়ারের মুনাফা থেকে ফার্মাসিউটিক্যালের লোকসান বাদ দিয়ে মোট মুনাফা দেখানো হয়। সে হিসাবে ফার্মাসিউটিক্যাল ইউনিট বন্ধ করে দেয়া হলে সামনে গ্ল্যাক্সোস্মিথক্লাইনের মুনাফা বাড়বে বলে আমরা আশা করছি। গ্ল্যাক্সোস্মিথক্লাইনের চেয়ারম্যানের ওই ঘোষণার পর চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদনই প্রথম প্রকাশ করা হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বৃহস্পতিবার (১ নভেম্বর) এ আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এ আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মুনাফা তো দূরের কথা উল্টো লোকসানেরর কবলে পড়েছে প্রতিষ্ঠানটি। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটি প্রতিটি শেয়ারের বিপরীতে লোকসান করেছে ৪৮ টাকা ৬৪ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয় ২০ টাকা ৫০ পয়সা।

জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের মোটা অঙ্কের লোকসানের প্রভাব কোম্পানিটির চলতি বছরের প্রথম নয় মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) হিসাবেও পড়েছে। জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসে প্রতিষ্ঠানটি প্রতিটি শেয়ারের বিপরীতে লোকসান করেছে ৩৩ টাকা ৫০ পয়সা। আগের বছরের একই সময়ে প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা করে ৩৯ টাকা ৭৮ পয়সা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন