শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাবিতে ভর্তিতে মাদরাসার আলাদা মেধা তালিকা কেন অবৈধ নয়: হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ৩:৪২ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটে মাদরাসা শিক্ষার্থীদের জন্য আলাদা মেধা তালিকা তৈরি করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক সপ্তাহের মধ্যে জাবি ভিসি, রেজিস্ট্রার, একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান, ভর্তি কমিটির সচিব এবং কলা ও মানবিক অনুষদের ডিনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক ও অ্যাডভোকেট আবু রায়হান উদ্দিন।

এর আগে সাজ্জাদুল ইসলামসহ তিন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করা হয়। আগামী ১৮ নভেম্বর সি ইউনিটের মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারিত রয়েছে।

ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক সাংবাদিকদের জানান, ১৯৭৩ এর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ও ১৯৮৫ সালের আইন অনুসারে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে মাদরাসা শিক্ষার্থীরা সমমানের অধিকারী। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতকে (সম্মান) ভর্তি পরীক্ষা ‘সি’ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) মেধা তালিকায় মাদরাসা শিক্ষার্থীদের জন্য আলাদা ক্যাটাগরি তৈরি করা হয়েছে, এটা বৈষম্যমূলক, সংবিধানের ২৭ অনুচ্ছেদের লঙ্ঘন। এ কারণে আদালত এক সপ্তাহের রুল জারি করেছেন। বিশেষ বার্তা বাহকের মাধ্যমে এ আদেশ পাঠাতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন