বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : হিজাব পড়ে ফেসবুকে ছবি আপলোড করলে এবং সেই ছবিতে অন্যরা লাইক দিলে কি গুনাহ হবে? অনেকে আবার মাশাল্লাহ সুবহানাল্লাহ ইত্যাদি কমেন্ট করেন এগুলো কি জায়েজ হবে?

ইসরাত জাহান
কুমিল্লা

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ১২:৩০ এএম

উত্তর : পূর্ণ হিজাব করে ছবি আপলোড করলে কবিরা গুনাহ নাও হতে পারে। যদি চেহারা মোটেও দেখা না যায়। এখন যারা ‘মাশাল্লাহ’, ‘সুবহানাল্লাহ’ লিখে কমেন্ট দেয় তাদের উদ্দেশ্য কী, তার ওপর নির্ভর করে সওয়াব বা গুনাহ হওয়া। কেউ যদি হিজাবকে উৎসাহিত করার জন্য এমন করে তাহলে গুনাহ হবে না। তবে কেউ যদি কোনো নারীর সাথে সম্পর্ক, বন্ধুত্ব, পজেটিভ ইভটিজিং কিংবা ভালো চেহারায় নফসের খায়েশ মেটানোর জন্য এমন করে তাহলে গুনাহগার হবে। শরিয়তের এসব পবিত্র বাক্য অজায়গায় ব্যবহারের কারণে ঈমানের ক্ষতি হওয়ারও সম্ভাবনা আছে। এ গুনাহগুলোর জন্য আপলোডকারী মহিলাও কমবেশি দায়ী হবে।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
সুলতানা ১২ জুন, ২০২১, ৭:৪২ পিএম says : 0
মেয়েদের চেহারা না দেখিয়ে বা ঢেকে ছবি দেওয়া যাবে কি?
Total Reply(0)
সাইফা আক্তার ২৩ জুন, ২০২১, ৬:৪২ পিএম says : 0
আসসালামু আলাইকুম আপু; আমার একটি ছোট প্রশ্ন ছিল, যেহেতু কার্টুন বা মানুষের ছবি আঁকা গুনাহ সেহেতু সেই ছবি যে ব্যবহার করবে সেই ব্যবহারকারীরও গুনাহ; ইয়ে মানে আমার প্রোফাইল পিকটা কার্টুন হলেও একটি মেয়ের চোখ আঁকা হয়েছে বলা যায়, কিন্তু পুরো আকৃতি দাওয়া হয়নি সেহেতু কি আমার গুনাহ হওয়ার চান্স আছে বা হবে প্রোফাইলে ব্যাবহারের জন্য?????
Total Reply(0)
মোঃ মাসুদ রানা ২৫ জুন, ২০২১, ২:৫০ পিএম says : 0
আসসালামু আলাইকুম। আমার প্রশ্ন হচ্ছে আমাদের এখানে অনেকে 10 12 লাখ টাকা দিয়ে পুলিশ সেনাবাহিনী এইসব চাকরি নিচ্ছে। এখন এসব ঘুষ দেওয়ার মাধ্যমে চাকরি নেওয়ার পর চাকরি থেকে যে বেতন পাবে সেটা হালাল হবে নাকি হারাম হবে?।
Total Reply(0)
আমজাদ হোসাইন আশরাফী ১৭ আগস্ট, ২০২১, ৫:৫৮ এএম says : 0
ফেসবুকে ছেলে বা মেয়ে উভয়ের ক্ষেত্রে গায়রে মাহরাম পুরুষ/নারীদের ফটোতে লাইক/রিয়েক্ট করা যাবে কিনা? আর করলেও ইসলামের দৃষ্টিতে সেটা জায়েজ কিনা?
Total Reply(0)
মোঃ ইলিয়াস ১০ জানুয়ারি, ২০২২, ২:২২ পিএম says : 0
আমার স্ত্রী পর্দা করে। তার ভোটার আইডি কার্ড না থাকার কারণে বেশ ভোগান্তি পোহাতে হয়। প্রশ্ন হলো এমতাবস্থায় ছবি সংযুক্ত করে ভোটার আইডি কার্ড করা জায়েজ হবে কি?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন