বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মলভর্তি বয়াম নিয়ে বক্তৃতা দিলেন বিল গেটস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৬:২৯ পিএম

পৃথিবীর শীর্ষ ধনী তিনি। কিন্তু হাতে মলভর্তি বয়াম নিয়ে কয়েক শো মানুষের সামনে গিয়ে দাড়ালেন। বক্তৃতা করলেন। চিনের রাজধানী বেইজিংয়ে মঙ্গলবার জনসচেতনার জন্য আয়োজিত বিশেষ এক অনুষ্ঠানে এভাবেই হাজির হয়েছেন বিল গেটস। চিনে বহুদিন আগেই শুরু হয়েছে ‘টয়লেট বিপ্লব।’ ঘরে ঘরে শৌচালয় নির্মাণেই শুধু থেমে থাকেনি তারা। বরং বাথরুমে নতুন নতুন প্রযুক্তি বসিয়েছে। এই ‘টয়লেট বিপ্লব’ নিয়েই আয়োজন করা হয়েছিল বিশেষ এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে হাতে মলভর্তি একটি বয়াম নিয়ে মঞ্চে বক্তৃতা করতে ওঠেন বিল গেটস। ডায়াসের উপর সেটি রেখে কথা শুরু করেন। বলেন, “সাফ এবং জীবাণুমুক্ত শৌচালয় না থাকলে মহামারি দেখা দেবে। এমনিতেই খুব খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছি আমরা। প্রগতিশীল দেশগুলিতে প্রতিবছর ডায়রিয়া, কলেরা এবং টাইফয়েডে আক্রান্ত হয়ে ৫ বছরের কম বয়সী ৫ লক্ষ শিশুর মৃত্যু হয়। সকলের জন্য শৌচালয় নির্মাণ করতে না পারলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। বেঁচে থাকার মৌলিক উপাদান বলতে খাদ্য, বস্ত্র, বাসস্থানই বুঝি আমরা। এ বার তাতে জায়গা পাক শৌচালয়ও। এ ব্যাপারে যথেষ্ট উন্নতি করেছে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিন। স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতায় যথেষ্ট গুরুত্ব দিয়েছে তারা।”

এমনিতেই বিভিন্ন সমাজ কল্যাণমূলক কাজের সঙ্গে যুক্ত মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা। স্ত্রী মেলিন্ডার সঙ্গে মিলে তৈরি করেছেন ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।’ স্বাস্থ্য সচেতনতা গড়ে তুলতে এর আগেও নানা চমক সৃষ্টি করেছেন তিনি। ২০০৯ সালে ক্যালিফোর্নিয়ায় একটি প্রযুক্তি সম্মেলনে অংশ নেন তিনি। ম্যালেরিয়া সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সম্মেলন কক্ষে মশা ছেড়ে দেন তিনি। তাতে সকেলই আতঙ্কিত হয়ে পড়েন। পরে জানা যায়, মশাগুলি জীবাণুমুক্ত ছিল। সূত্র: এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন