মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ, ঢাকাসহ কয়েক স্থানে বৃষ্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন শ্রীলংকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। গতকাল (মঙ্গলবার) লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, এর প্রভাব বিশেষ করে বাংলাদেশের আবহাওয়ায় কী পড়বে তা নির্ভর করছে সুস্পষ্ট লঘুচাপটির আরও ঘনীভূত হওয়া এবং গতি-প্রকৃতির ওপর। আপাতত সমুদ্র বন্দরে কোনো সতর্ক সঙ্কেত নেই। গত সপ্তাহে সাগরে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হওয়ার আগেই কেটে যায়।
এদিকে পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় বিরাজমান লঘুচাপের একটি বর্ধিতাংশের সাথে পূবালী বায়ুর সংমিশ্রণে গতকালও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাতের পরিমান ১৩ মিলিমিটার। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফরিদপুরে ২২ মিমি। এ সময় টাঙ্গাইলে ১, চাঁদপুরে ১৪, হাতিয়ায় ৪, বরিশালে ১ এবং সিলেট ও চুয়াডাঙ্গায় সামান্য বৃষ্টিপাত হয়েছে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮.৮ এবং সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১ এবং সর্বনিম্ন ২২.৩ ডিগ্রি সে.।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন