বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জর্ডানে বন্যার প্রবল তোড়ে ১০ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ৫:১৯ পিএম

জর্ডানের একাধিক শহরে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১০ জন। গত শুক্রবার (৯ নভেম্বর) দেশটির প্রাচীন শহর পেত্রা থেকে প্রায় চার হাজারের বেশি পর্যটককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়। খবর সিএনএন।
এ বিষয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, উদ্ধারকারী বাহিনী এবং হেলিকপ্টার ব্যবহারের মাধ্যমে রাজধানী আম্মানের দক্ষিণ-পশ্চিমের শহর মাদাবায় গাড়িসহ নিখোঁজ পাঁচ ব্যক্তিকে উদ্ধারের প্রচেষ্টা চলছে। শুক্রবার বন্যার প্রবল তোড়ে তারা গাড়িসহ ভেসে যান। ভারী বর্ষণের ফলে দেশটির বন্দর নগরী আকাবায় জরুরি অবস্থাও জারি করা হয়েছে।
এদিকে দেশটির বেসামরিক নিরাপত্তা বাহিনীর এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানান, রাজধানী আম্মানের দক্ষিণাঞ্চলে নিহত সাতজনের মধ্যে একটি শিশুও ছিল। দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর সংযোগ স্থাপনকারী সড়কটি বন্যায় ইতোমধ্যে বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও তিনি জানান।
অন্যদিকে দেশটির সরকারি মুখপাত্র জুমানা ঘুনাই মাতের বরাতে রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়, জর্ডানের প্রাচীন শহর পেত্রার বেশ কিছু এলাকায় বন্যার পানি ইতোমধ্যে ১৩ ফুট পর্যন্ত উঠে গিয়েছে। আজ আবারো ভারি বর্ষণের আশঙ্কা করা হচ্ছে। আক্রান্ত এলাকাগুলোয় বসবাসকারী জনগণকে খুব দ্রুত অন্যত্র সরে যেতে অনুরোধ করা হয়েছে।
উল্লেখ্য, জর্ডানের যুবরাজ হুসেইন বিন আব্দুল্লাহ এবারের বন্যায় আক্রান্ত মানুষজনকে খুব দ্রুত উদ্ধারের বিষয়ে নির্দেশ প্রদান করেছেন। এর প্রায় দুই সপ্তাহ আগে এ রকমই এক আকস্মিক বন্যার ঘটনায় দেশটির ডেড সি অঞ্চলে অন্তত ২১ জনের প্রাণহানি হয়, আর যাদের মধ্যে বেশিরভাগই ছিল শিশু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন