শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:২৭ এএম

রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন না দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং তাদের নিবন্ধন দিতেকেন নির্দেশনা দেয়া হবে না,তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল রোববার রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ এ রুল জারি করে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। পরে জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন খারিজ করার সিদ্ধান্ত প্রত্যাহার বা পুনর্বিবেচনা করতে গত ২৩ সেপ্টেম্বর নির্বাচন কমিশনকে আইনি নোটিশ পাঠান জোনায়েদ সাকি। নোটিশে বলা হয়, রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে গত বছরের ৩১ ডিসেম্বর নির্বাচন কমিশনে আবেদন করা হয়।
পরে চলতি বছরের ৮ এপ্রিল নির্বাচন কমিশন থেকে চিঠি দিয়ে বলা হয়, রাজনৈতিক দল নিবন্ধন বিধি, ২০০৮ ও গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দুটি প্রবিধানের বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা নেই আবেদনে। ১৫ দিনের মধ্যে এর ব্যাখা দাখিল করতে বলা হয় গণসংহতি আন্দোলনকে। পরবর্তীতে ১৩ এপ্রিল নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দুটি প্রবিধানের বিষয়টি ঠিক করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও ব্যাখ্যাসহ আবার তা ২২ এপ্রিল নির্বাচন কমিশনে দাখিল করা হয়। পরবর্তীতে ১৯ জুন নির্বাচন কমিশনের উপ-সচিব নোটিশ দিয়ে জানান, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২ এর দুটি বিধানের বিষয়ে ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছে গণসংহতি আন্দোলন। পরে জ্যোতির্ময় বড়ুয়া বলেন,নোটিশের জবাব না পেয়েই রিট দায়ের করা হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়েই আদালত রুল জারি করেছে। এই আদেশের পর জোনায়েদ সাকি সাংবাদিকদের বলেন, নিবন্ধন পেলেও ঘোষিত তফসিল স্থগিত না হলে বা পুনরায় তফসিল ঘোষণা না করলে দল হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণসংহতি আন্দোলন অংশ নিতে পারবে কি না তা নিয়ে সন্দেহ আছে। নিবন্ধন না পেলে বা তফসিল স্থগিত বা পুনরায় তফসিল ঘোষণা না করলে জোটবদ্ধভাবে বা স্বতন্ত্র প্রার্থী দেয়ার চিন্তা করবে গণসংহতি অন্দোলন। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন