ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনের নতুন ব্যাংক নোটে বিজ্ঞানীর ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ৭:১৪ পিএম

যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অব ইংল্যান্ড, ঘোষণা দিয়েছে নতুন ৫০ পাউন্ডের নোটে একজন সুপরিচিত ব্রিটিশ বিজ্ঞানীর প্রতিচ্ছবি থাকবে। সেখানে রানীর ছবির সঙ্গে জীববিদ্যা, রসায়ন, প্রকৌশলবিদ্যা, গণিত শাস্ত্র, পদার্থ বিজ্ঞান, জ্যোতির্বিদ্যা কিংবা চিকিৎসা শাস্ত্রের একজন কোন খ্যাতিমান বিজ্ঞানী, যিনি মারা গেছেন, তার ছবি থাকবে।
আগামী ছয় সপ্তাহের মধ্যে দেশটির জনগণ এ বিষয়ে নিজেদের পছন্দের বিজ্ঞানীর নাম ব্যাংক অব ইংল্যান্ডের ওয়েবসাইটে গিয়ে প্রস্তাব করতে পারবেন। ইংল্যান্ডে এই মূহুর্তে ৫০ পাউন্ডের ৩৩কোটি নোট রয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
লন্ডনের সায়েন্স মিউজিয়ামে এক অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানিয়েছেন, ব্যাংক নোটে নতুন মুখ উঠে আসার সঙ্গে সঙ্গে আরো পরিবর্তন আসছে, ব্যাংক অব ইংল্যান্ডের নতুন প্রধান ক্যাশিয়ার সারাহ জন সই করবেন নতুন নোটে।
এখনো পর্যন্ত যে বিজ্ঞানীদের কথা ভাবা হচ্ছে, তাদের মধ্যে প্রথমেই আসতে পারে স্টিভেন হকিং এর নাম। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মহাবিশ্বতত্ত্ববিদ প্রফেসর হকিং বিশ্বের সবচেয়ে খ্যাতিমান বিজ্ঞানীদের একজন। ব্যাংক নোটে তার ছবি আসার ব্যপারে একটি বড় জনসমর্থন আসবে বলে ধারণা করা হচ্ছে। এ তালিকায় বিশ্বযুদ্ধের সময় নানা জটিল সংকেতের মর্ম উদ্ধারকারী এবং কম্পিউটার আবিষ্কারের সাথে যুক্ত থাকা বিজ্ঞানী অ্যালান তুরিং এর নামও আসতে পারে।
নারী বিজ্ঞানীরাও পিছিয়ে নেই এ প্রতিযোগিতায়। অনেকেই মনে করেন, নতুন ব্যাংক নোটে একজন নারী বিজ্ঞানীরই ছবি থাকা উচিত। সেক্ষেত্রে গণিতজ্ঞ অ্যাডা লাভলেস উঠে আসবেন তালিকার শীর্ষে। আরেকজন বিজ্ঞানীও আসতে পারেন এই তালিকায়, ডিএনএর কাঠামো আবিষ্কারে নেতৃত্ব দেয়া বিজ্ঞানী রোজালিন্ড ফ্রাঙ্কলিন।
এক বছর আগে আদৌ ৫০ পাউন্ডের নোটের প্রচলনই আর থাকবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। এই নোটটি অধিকাংশ সময় অপরাধীরা ব্যবহার করে এবং সাধারণ মানুষ বলতে গেলে তেমন ব্যবহার করে না বলে আশংকা করে থাকে কেন্দ্রীয় ব্যাংক। আর সেই ভাবমূর্তি পরিবর্তনের জন্য ছাপানো হচ্ছে নতুন নোট, যেখানে একজন কোন বিজ্ঞানীর ছবি থাকা মানে পুরো নোটটির ওপর একটি ইতিবাচক ছাপ পড়বে বলে বিশ্বাস অনেকের। তবে এবারের নোটটি হবে প্লাস্টিকের, যাতে সেটি হবে টেকসই, নিরাপদ এবং যেটি জাল করা কঠিন হবে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন