বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : পাশ্চাত্য বিভিন্ন দেশে বিশেষ করে আমেরিকায় দেখা যায় নারীরা তাদের বুকের দুধ বিক্রি করে। ইসলামের দৃষ্টিতে কি এটা জায়েজ?

জনৈক মহিলা
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:১৩ এএম

উত্তর : ইসলামে মায়ের দুধের প্রথম হকদার তার নিজের সন্তান। অবশ্য মা তার দুধ পান করাতে বাধ্য নয়। ইচ্ছা করলে সে সন্তানকে দুধ পান করানোর বিনিময়ে স্বামীর কাছ থেকে কিছু দাবী করতে পারে। যদি মা তার শিশুকে দুধ না দেয়, তাহলে অন্য দুধ মা রেখে স্বামী তার সন্তানকে দুধ পান করাবে। আমাদের সমাজে এ নীতির উর্দ্ধে থেকে মায়েরা স্নেহকে প্রাধান্য দিয়ে দুধ পান করিয়ে থাকেন। এটি তার নিজেরও তৃপ্তি, সন্তানের প্রতি মায়া এবং পাশাপাশি স্বামীর প্রতি ভালোবাসাপূর্ণ অনুগ্রহ বা এহসান। এখানে খুব লক্ষ্য রাখার একটি বিষয় এই যে, বংশের দ্বারা যেমন আত্মীয়তা সাব্যস্ত হয়, দুধ পানের দ্বারাও এমনই এক ধরণের আত্মীয়তা সাব্যস্ত হয়। যেমন, যে শিশু কোনো নারীর দুধ পান করবে, তাকে তার দুধবাবা কোনোদিনই বিয়ে করতে পারবে না। কারণ, সে ঔরসজাত কন্যার মতই দুধকন্যা। এ লোকটির ছেলেরাও এ মেয়েটিকে বিয়ে করতে পারবে না, কেননা সে মেয়েটি তাদের দুধবোন। এদের পরস্পরের মধ্যে পর্দার হুকুমও নেই। এখন প্রশ্ন হচ্ছে, বুকের দুধ বিক্রি করা যাবে কি না? এখানে মাসআলাটি দু’রকম। ১. বিক্রি করা যাবে বা বিনিময় নিয়ে কোনো শিশুকে দুধ খাওয়ানো যাবে। পাশাপাশি তার সাথে হয়ে যাওয়া আত্মীয়তা চিরদিন মেইনটেইন করতে হবে। বিয়ে শাদীর ব্যাপারে সতর্ক থাকতে হবে। ২. যেখানে সেখানে দুধ বিক্রি করা বা মিল্ক ব্যাংকে বেচে দেওয়া শরীয়তে জায়েজ নয়। কেননা, এখানে কার কার দুধ মিশ্রিত হচ্ছে, কোন কোন শিশু তা খাচ্ছে এসব জানা বোঝা বা মেইনটেইন করা সম্ভব নয়। যাতে শরীয়তের লঙ্ঘনের শতভাগ আশংকা থেকে যায়। তাছাড়া বড় একটি সমস্যা এই যে, বহু পুরুষের দ্বারা উৎপন্ন বহু নারীর মিশ্রিত দুধ মনস্তাত্তি¡কভাবে শিশুটিকে বিভ্রান্ত মানসিতার শিশুরূপে গড়ে তুলবে। এমন প্রজন্ম সুস্থ হতে পারে না। এ সমস্যাটি ইসলামও চায় না। সুতরাং দ্বিতীয় পর্যায়ের মাসআলাটি জায়েজ হবে না।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Munshi Ameen ১৩ নভেম্বর, ২০১৮, ২:২৮ এএম says : 0
ধন্যবাদ মুফতি সাহেবকে। অত্যন্ত যুগপোযোগী প্রশ্ন।
Total Reply(0)
গাজী ১৩ নভেম্বর, ২০১৮, ২:৩০ এএম says : 0
উপকারী প্রশ্ন। মাসলাটি ভালো লাগলো।
Total Reply(0)
আহাদ আলী ১৩ নভেম্বর, ২০১৮, ২:৩১ এএম says : 0
ইসলাম কত হেকমতপূর্ণ ধর্ম?
Total Reply(0)
জাহিদ আনওয়ার ১৩ নভেম্বর, ২০১৮, ২:৩১ এএম says : 0
নিয়মিত প্রশ্ন উত্তর পর্বের জন্য ইনকিলাবকে ধন্যবাদ।
Total Reply(0)
Kazi anas ১৩ নভেম্বর, ২০১৮, ২:৩২ এএম says : 0
কৃতজ্ঞতা
Total Reply(0)
Sharif Hasan ১৩ নভেম্বর, ২০১৮, ৯:০৩ এএম says : 0
ইনকিলাবের প্রশ্নোত্তর পর্ব থেকেে অনেক কিছুই জানতেছি। আলহামদুলিল্লাহ। প্রতিদিন সকাল সন্ধ্যায় কমপক্ষে দুটি প্রশ্নের উত্তর দিলে আমরা আরও বেশি জ্ঞান অর্জন করতে পারতাম। যেসব প্রশ্ন অবান্তর মনে করে আপনারা উত্তর প্রচার করেন না, এগুলোর উত্তর ইমেইলে দিয়ে দিলে ভালো হতো।
Total Reply(0)
Md Sumon Chowdhury ২ নভেম্বর, ২০২১, ১১:৪৭ পিএম says : 0
সন্তান জন্মের আগেই মারা গেলে স্ত্রীর দুধ স্বামীকে খাওয়া যাবে কি না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন