ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পকে একহাত নিলেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০৪ পিএম

পাকিস্তানকে নিয়ে করা ট্রাম্পের সাম্প্রতিক কটাক্ষপূর্ণ মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ওয়াশিংটনের কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তান জ্বলেপুড়ে ছারখার হয়ে গেছে। এছাড়া আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যর্থতার জন্য পাকিস্তানকে বলির পাঁঠায় পরিণত না করার আহ্বান জানিয়েছেন তিনি।


এর আগে ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেন, পাকিস্তানকে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়া হলেও যুক্তরাষ্ট্রের জন্য তারা কানাকড়ি কাজও করেনি। উল্টো তারা ওসামা বিন লাদেনকে তাদের সামরিক স্থাপনার কাছেই চমৎকার একটি বাড়িতে লুকিয়ে থাকতে সহায়তা করেছিল। ফলে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে আর কোনও অর্থ দেবে না। তাদের অর্থ সহায়তা বন্ধ করে দেওয়া হয়েছে। কেননা, এর বিনিময়ে তারা যুক্তরাষ্ট্রের জন্য কিছুই করেনি।

সোমবার ধারাবাহিক টুইট বার্তায় ট্রাম্পের এমন মন্তব্যের জবাবে ওয়াশিংটনের কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের অবদান তুলে ধরেন ইমরান খান। তিনি বলেন, ট্রাম্পের সুদীর্ঘ আক্রমণাত্মক বক্তব্যের জবাব দিতে কিছু রেকর্ড তুলে ধরা প্রয়োজন। ৯/১১ হামলায় কোনও পাকিস্তানি জড়িত না থাকা সত্ত্বেও ইসলামাবাদ আমেরিকার সন্ত্রাসবিরোধী যুদ্ধে অংশগ্রহণ করে। এই যুদ্ধে ৭৫ হাজার পাকিস্তানি নিহত হন। দেশের আর্থিক ক্ষতি হয় ১২৩ বিলিয়ন ডলারের। অথচ আমেরিকা কথিত সাহায্য দিয়েছে মাত্র ২০ বিলিয়ন ডলার।

ইমরান খান বলেন, আফগানিস্তানে মোতায়েন হাজার হাজার মার্কিন সেনার রসদ সরবরাহের জন্য এখনও পাকিস্তান তার স্থল ও আকাশসীমা খুলে রেখেছে। ট্রাম্প কি আমেরিকার অন্য কোনও বন্ধু রাষ্ট্রের নাম বলতে পারবেন যারা এতবড় আত্মত্যাগ করেছে?

আফগান যুদ্ধে ওয়াশিংটনের ব্যর্থতায় পাকিস্তানকে বলির পাঁঠা বানানোর জন্য ট্রাম্পকে অভিযুক্ত করেন ইমরান খান। তিনি বলেন. যুক্তরাষ্ট্রের নিজেদের ব্যর্থতার জন্য পাকিস্তানকে বলির পাঁঠা বানানোর আগে আমেরিকার উচিত আফগান যুদ্ধ পুনর্মূল্যায়ন করা। এই যুদ্ধে ন্যাটো জোটের এক লাখ ৪০ হাজার এবং আফগানিস্তানের আড়াই লাখ সেনার পাশাপাশি কথিত এক ট্রিলিয়ন ডলার খরচের পরও বর্তমানে তালেবান অতীতের চেয়ে কেন বেশি শক্তিশালী তা ভেবে দেখার সময় এসেছে। সূত্র: পার্স টুডে, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
করিম বিন জলিল ২০ নভেম্বর, ২০১৮, ২:০৩ পিএম says : 0
হুশ ফিরবে কি মুসলমান নেতাদের ?
Total Reply(0)
Miftahul islam ১৩ ডিসেম্বর, ২০১৮, ২:৪১ পিএম says : 0
আমেরিকা পিঠ বাচানোর জন্য পাকিস্তানকে বলির পাটা বানাতে চায়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন