শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অভিষেকেই নাঈমের বিশ্বরেকর্ড

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

টেস্ট ক্যাপ পেয়েছেন ১৮ পূর্ণ হওয়ার আগেই। তবে শুধু বয়স দিয়েই নয়, নাঈম হাসান নজর কাড়লেন কীর্তিতেও। নাম লেখালেন ইতিহাসে। গড়লেন অভিষেকে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে নাঈম নিয়েছেন ৫ উইকেট। রেকর্ড বইয়ে লেখা থাকবে তার অভিষেকের দিনটি, যে দিনে বয়স ছিল ১৭ বছর ৩৫৫ দিন।
এই চট্টগ্রাম টেস্টেই এই বছর শ্রীলঙ্কার বিপক্ষে দলে ডাক পেয়েছিলেন। তখন অভিষেক হয়নি নাঈমের। সেজন্য তাকে অপেক্ষা করতে হয়েছে আরও কিছু দিন। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাক পেলেন টেস্ট দলে, শেষ পর্যন্ত অভিষেকও হয়ে গেল। আগের দিন ব্যাট হাতে নিজের সামর্থ্যরে জানান দিয়েছিলেন। গতকাল বল হাতে গড়লেন বিশ্বরেকর্ডই।
চার স্পিনারের একাদশে বল হাতে পেতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়েছিল নাঈমকে। প্রথম ২৫ ওভারে বোলিং পাননি। লাঞ্চের আগে সফরকারী ইনিংসের টপ অর্ডার গুঁড়িয়ে দেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। তবে উইকেট পেতে খুব একটা অপেক্ষা করতে হয়নি। লাঞ্চের পর তাই বল হাতে পান নাঈম। আর থামাথামি নেই। তার ঘূর্ণিতে বাকিটা সময় কাহিল হয়ে যায় ক্যারিবিয় ব্যাটিং।
নিজের তৃতীয় ওভারেই বিপজ্জনক হতে থাকা রস্টন চেজকে ফিরিয়ে পেয়েছিলেন প্রথম উইকেটের স্বাদ। পরে আউট করেছেন সুনীল আমব্রিসকে। তবে নাঈম ভয়ংকর হয়েছেন চা বিরতির পর এসে। এক প্রান্ত থেকে বল করে একে একে তুলে নিয়েছেন দেবেন্দ্র বিশু, কেমার রোচ ও জোমেল ওয়ারিকানকে। ১৭ বছর ৩৫৫ দিনে টেস্ট অভিষেকে ৫ উইকেট নিলেন। টেস্ট ইতিহাসে এর চেয়ে কম বয়সে অভিষেকে ৫ উইকেট নেননি। এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সের। ২০১১ সালে নভেম্বর মাসেই জোহানেসবার্গ টেস্টে নিজের অভিষেকে ৬ উইকেট নিয়েছিলেন এই পেসার। তখন তার বয়স ছিল ১৮ বছর ১৯৩ দিন।
বাংলাদেশের হয়ে ১৮ বছর ৩২ দিনে পাঁচ উইকেট নিয়েছিলেন এনামুল হক জুনিয়র। নাঈম ভেঙে দিলেন তার রেকর্ডও। অভিষেক ছাড়া হিসেব করলে সবচেয়ে কম বয়সী হিসেবে ১৮ বছরের নিচে পাঁচ উইকেট নেওয়ার ঘটনা আছে আরও দুজনের। ১৯৫৮ সালে ১৬ বছর ৩০৩ দিনে পাকিস্তানের নাসিম উল গনি পেয়েছিলেন পাঁচ উইকেট। ১৭ বছর ২৫৭ দিনে পাঁচ উইকেট নিয়ে দুইয়ে আছেন আরেক পাকিস্তানি মোহাম্মদ আমির। ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওই পাঁচ উইকেট নিয়েছিলেন আমির।
বাংলাদেশের হয়ে শুধু অভিষেকে নয়, সব মিলিয়েই সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ড এটিই। রেকর্ডটি এতদিন ছিল এনামুল হক জুনিয়রের। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ৪৫ রানে নিয়েছিলেন ৬ উইকেট। বাঁহাতি স্পিনারের বয়স ছিল ১৮ বছর ৩২ দিন। সব মিলিয়ে অভিষেকে ৫ উইকেট নেওয়া বাংলাদেশের অষ্টম বোলার নাঈম। আট জনের ৫ জনই অফ স্পিনার!
বাংলাদেশের পক্ষে অভিষেকে ৫ উইকেট প্রাপ্তি যে নতুন কিছু নয় । বাংলাদেশের অভিষেক টেস্টেই সে কীর্তি গড়েছেন নাঈমুর রহমান। পরের টেস্টেই সে কীর্তি গড়েছেন মঞ্জুরুল ইসলাম রানা। এই তালিকায় বাংলাদেশের একমাত্র পেসার হিসেবে সবেধন নীলমণি হয়ে আছেন অকাল প্রয়াত এই বোলার। নাঈমুর বহুদিন সঙ্গীহীন দিন কাটাতে হয়েছে। ২০০৯ সালে কিংস্টনে মাহমুদউল্লাহর সুবাদে সে গেরো কাটার পর থেকেই অবশ্য বাংলাদেশকে আর হতাশ হতে হচ্ছে না। কখনো ইলিয়াস সানি, সোহাগ গাজী, কখনো বা তাইজুল ইসলাম এসেই অভিষেকে ৫ উইকেট প্রাপ্তি করে দেখিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে মেহেদী হাসান মিরাজের ৬ উইকেট প্রাপ্তি এক অনন্য রেকর্ড এনে দিয়েছে। গত ১০ বছরে অন্য কোনো দেশের অভিষিক্তরা বাংলাদেশের সমান ৫ উইকেট প্রাপ্তির ঘটনা ঘটাতে পারেনি।

টেস্ট অভিষেকে ৫ উইকেট নেয়া বাংলাদেশী
বোলার ফিগার প্রতিপক্ষ ভেন্যু তারিখ
নাইমুর রহমান ৬/১৩২ ভারত বঙ্গবন্ধু স্টেডিয়াম ১০ নভে. ২০০০
মানজারুল রানা ৬/৮১ জিম্বাবুয়ে বুলাওয়ে ১৯ এপ্রিল ২০০১
মাহমুদউল্লাহ ৫/৫১ উইন্ডিজ কিংস্টাউন ৯ জুলাই ২০০৯
ইলিয়াস সানি ৬/৯৪ উইন্ডিজ জহুর আহমেদ ২১ অক্টো. ২০১১
সোহাগ গাজী ৬/৭৪ উইন্ডিজ শেরে বাংলা ১৩ নভে. ২০১২
তাইজুল ইসলাম ৫/১৩৫ উইন্ডিজ কিংস্টাউন ৫ সেপ্টে. ২০১৪
মেহেদী মিরাজ ৬/৮০ ইংল্যান্ড জহুর আহমেদ ২০ অক্টো. ২০১৬
নাঈম হাসান ৫/৬১ উইন্ডিজ জহুর আহমেদ ২২ নভে. ২০১৮

টেস্টে সর্বকনিষ্ঠ ৫ উইকেট শিকারী
বোলার বয়স ফিগার প্রতিপক্ষ ভেন্যু তারিখ
নাসিম-উল-ঘানি (পাকিস্তান) ১৬ বছর ৩০৩ দিন ৫/১১৬ উইন্ডিজ জর্জটাউন ১৩ মার্চ ১৯৫৮
মোহাম্মদ আমির (পাকিস্তান) ১৭ বছর ২৫৭ দিন ৫/৭৯ অস্ট্রেলিয়া মেলবোর্ন ২৬ ডিসে. ২০০৯
নাইম হাসান (বাংলাদেশ) ১৭ বছর ৩৫৬ দিন ৫/৬১ উইন্ডিজ জহুর আহমেদ ২৩ নভে. ২০১৮
এনামুল জুনি. (বাংলাদেশ) ১৮ বছর ৩২ দিন ৬/৪৫ জিম্বাবুয়ে এম.এ আজিজ ৬ জানু. ২০০৫
ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড) ১৮ বছর ৩২ দিন ৫/৮৪ শ্রীলঙ্কা হ্যামিল্টন ১৪ মার্চ ১৯৯৭
প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া) ১৮ বছর ১৯৩ দিন ৬/৭৯ দ.আফ্রিকা জোহানেসবার্গ ১৭ নভে. ২০১১

টেস্টে ৫ উইকেট নেয়া কম বয়সী বাংলাদেশী
বোলার বয়স ফিগার প্রতিপক্ষ ভেন্যু তারিখ
নাইম হাসান ১৭ বছর ৩৫৬ দিন ৫/৬১ উইন্ডিজ জহুর আহমেদ ২৩ নভে. ২০১৮
এনামুল জুনি. ১৮ বছর ৩২ দিন ৬/৪৫ জিম্বাবুয়ে এম.এ আজিজ ৬ জানু. ২০০৫
মেহেদী মিরাজ ১৮ বছর ৩৬১ দিন ৬/৮০ ইংল্যান্ড জহুর আহমেদ ২০ অক্টো. ২০১৬
জুবায়ের হোসেন ১৯ বছর ৬১ দিন ৫/৯৬ জিম্বাবুয়ে জহুর আহমেদ ১২ নভে. ২০১৪
শাহাদাত হোসেন ১৯ বছর ২১৩ দিন ৫/৮৬ শ্রীলঙ্কা শহীদ চান্দু ৮ মার্চ ২০০৬
রুবেল হোসেন ২০ বছর ৪৫ দিন ৫/১৬৬ নিউজিল্যান্ড হ্যামিল্টন ১৫ ফেব্রু. ২০১০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন