ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

সাফল্যগাঁথা ম্যাচে সাকিব

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ৬:২৩ পিএম

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ক্যারাবীয়দের বিপক্ষে বাংলাদেশ দলের টেস্ট জয় থাকলেও দেশে এতদিন তা ছিল অধরা। এবার আর জয়টা অধরা থাকল না দেশের মাটিতেও। শনিবার চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৬৪ রানে হারিয়ে দেশের মাটিতে ক্যারাবীয়দের বিপক্ষে প্রথম জয় উদযাপন করল টাইগাররা। এটি দেশের মাটিতে অধিনায়ক সাকিবেরও প্রথম জয়। টাইগারদের এই সাফল্য গাঁথা ম্যাচে সাকিবের ব্যক্তিগত অর্জনও অনেক। ২০১২ সালের ২৪ নভেম্বর প্রথম বাংলাদেশি বোলার হিসেবে সাকিব আল হাসান ১০০টি উইকেট নিয়েছিলেন। সেই ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এমন এ দিনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশি বোলার হিসেবে নিয়েছেন ২০০ উইকেট। মাত্র ৫৪ টেস্টেই ব্যাট হাতে তিন হাজার রান ও বল হাতে ২০০ উইকেট তুলে নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন এই বিশ্ব সেরা অলরাউন্ডার। এর আগে ৫৫ ম্যাচে ইংল্যান্ডের অলরাউন্ডার ইয়ান বোথাম টেস্টে তিন হাজার রান নেয়ার পাশাপাশি ২০০ উইকেট নিয়ে এতদিন বিশ্ব রেকর্ডটি তার নিজের করে রেখেছিলেন।
চট্টগ্রাম টেস্ট জয়ের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাকিব আল হাসান বলেন, যখন একটা ম্যাচ জিতে দল, তখন দলের সবার আত্মবিশ্বাস বেড়ে যায়। আশা করি এটা ধরে রাখা যাবে। এই আত্মবিশ্বাস নিয়েই আমরা দ্বিতীয় টেস্ট খেলবো।’ চট্টগ্রাম টেস্ট জয়ের টার্নিং পয়েন্ট কি ছিল এমন প্রশ্নের জবাবে সাকিব বলেন, ‘ছোট ছোট জিনিসগুলোই আসলে অনেক বড় টার্নিং পয়েন্ট হয়ে যায়। সেটা ওদের ক্ষেত্রেও যেমন, আমাদেরও বেলায়ও তেমন। ছোট ছোট কিছু পার্টনারশিপ হয়েছে যা আমাদের জয়ে অনেক সাহায্য করেছে। প্রথম ইনিংসে আমাদের ব্যাটিংটাকেই বলতে হবে। যে রান আমরা করেছি, সেটা বড় এডভান্টেজ ছিল। যদিও আমার ধারণা সেকেন্ড ইনিংসে ব্যাটিংটা আরেকটু ভালো করতে পারতাম। কিন্তু এ ধরনের উইকেটে এ রকম হতেই পারে। ওই সম্পর্কে আমরা সজাগ ছিলাম। প্রথমে উইকেট দেখার পরেই ধারণা করেছিলাম, খেলাটা এমনই হবে, হাই স্কোরিং ম্যাচ হবে না।’ দ্বিতীয় দিনে দ্রুত ৫ উইকেট চলে গেলে। ম্যাচ জয়ের পরও ব্যাটিং নিয়ে উদ্বেগটা থাকল কিনা। জবাবে সাকিব বলেন, ‘না খুব একটা না।
চট্টগ্রাম টেস্ট শুরুর আগের দিন অফিসিয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক বলেছিলেন, ‘টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই আমরা। ওরা আট নম্বরে আর আমরা নয় নম্বরে। তাই ওদেরকে হারানো খুব কঠিন ব্যাপার নয়। দেশের মাটিতে ওদেরকে হারিয়ে ওদের দেশে আমরা বাজেভাবে হারার প্রতিশোধ নিতে চাই। গতকাল চট্টগ্রাম টেস্ট জিতে সেই কথাই রাখলেন স্বাগতিক দলের অধিনায়ক সাকিব। এত অর্জনের ম্যাচ শেষে স্বাভাবিকভাবে দারুণ উচ্ছসিত বাংলাদেশ দলপতি সাকিব আল হাসান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন