মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : একটা নামের বইয়ে হুজুর সা. এর দুই নাম না রাখা প্রসঙ্গে হাদিস বর্ণনা করে বলেন, হুজুর সা. এর দুই নাম একত্রে রাখা জায়েজ নেই। কিন্তু আরেক জন হুজুরের কাছ থেকে শুনলাম, জায়েজ আছে। কোনটা সঠিক? জানালে কৃতজ্ঞ থাকব।

মোহাম্মদ আলী
ইমেইল থেকে।

প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:১০ এএম

উত্তর : বইয়ে যা লেখা আছে, তা ঠিকই আছে। আর আপনি আরেকজন হুজুরের কাছে যা শুনেছেন তাও ঠিক। আপনার বোঝার কিছুটা ভুল হয়েছে। সাধারণত হুজুর সা. এর একটি বা দু’টি কিংবা ততধিক নাম প্রয়োজনে রাখা যায়। কেউ যদি রাখে তা হলে সেটা ভুল হবে না, গোনাহও হবে না। এ গেল হুজুরের কথার ব্যাখ্যা। এখন আসুন বইয়ের কথাটি কি? সেটি হলো- নবী করিম সা. এর মূল নাম ‘মুহাম্মদ’ সা.। তবে তার উপনাম হচ্ছে ‘আবুল কাসেম’। দু’টো নাম একসাথে সাজালে দাঁড়ায় ‘আবুল কাসেম মুহাম্মদ’। এভাবে মিলিয়ে রাখা নিষেধ। নবী করিম সা. কাসেম নামক সন্তানের পিতা ছিলেন, তাই তার নাম আবুল কাসেম। নিজের নাম মুহাম্মদ। আরবে তখন কেউ যদি ‘আবুল কাসেম মুহাম্মদ’ নিজের নাম রাখত বা বলত, তা হলে মানুষের বুঝতে অসুবিধা হওয়ার সম্ভাবনা ছিল। এ জন্য বাংলা অর্থে ‘কাসেমের বাবা মুহাম্মদ’ এভাবে কাউকে ডাকতে নিষেধ করা হয়েছিল। যদিও বর্তমানে এমন ভুল বোঝাবুঝির সম্ভাবনা নেই, তথাপি রাসূল সা. এর নির্দেশ পালনার্থে ঠিক এমন নাম রাখাই উচিত। বইয়ের নিষেধাজ্ঞাটি সম্ভবত এটি। যা আপনি পড়েছেন। আর হুজুরের কাছ থেকে শোনা বিষয়টি সাধারণ বৈধ নিয়ম। এ দু’টো আলাদা আলাদা বিষয়। 


সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Md Maruful Hoque ২৪ নভেম্বর, ২০১৯, ৭:০৬ পিএম says : 0
আসসালামু আলাইকুম, ভাই আমার ছেলের নাম মুহাম্মাদ। এখন জন্ম নিবন্ধন করার সময় আমি জানতে পারি এক নাম রাখার ক্ষেত্রে কিছু সমস্যা আছে যেমন পাসপোর্ট করার সময় first name and last name চায়। তাই আমি আমার ছেলের নাম রেখেছি মুহাম্মাদ ইবনে মারুফুল। আমার নাম মারুফুল। এখন এই নামটি কি জায়েজ? দয়া করে আমাকে ইমেল এ একটি মেসেজ দিলে উপকৃত হব।
Total Reply(0)
যাবের ১২ অক্টোবর, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
কারো জন্য আহমাদ নাম রাখা যাবে কি
Total Reply(0)
যাবের ১২ অক্টোবর, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
কারো জন্য আহমাদ নাম রাখা যাবে কি
Total Reply(0)
মোঃ আবুল কাশেম ১৪ অক্টোবর, ২০২০, ৮:৩০ এএম says : 0
আমার নাম আবুল কাশেম আমার নামে কি সমস্যা আছে। আর আমার মেয়ের নাম আয়েশা বিনতে আবুল কাশেম রাখা যাবে কি ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন