শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ইসি শাহাদাত- গুলি চালাতে জুডিশিয়াল মাইন্ড এপ্লাই করবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ২:২৩ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্য করে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, আপনাদের আদেশে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ আনতে গুলি চালানো বা এই ধরণের কোনও কাজের ক্ষেত্রে আপনাদের জুলিশিয়াল মাইন্ড এপ্লাই করতে হবে।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনে রোববার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দ্বিতীয় দিনের ব্রিফিংয়ের এসব কথা বলেন তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্য করে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যারা নিয়োজিত থাকবেন- তারা আপনাদের আদেশেই যদি গুলি চালানোর প্রয়োজন হয়, সেটি করবেন। সুতরাং আপনারা পরিস্থিতি বিবেচনা করে মতামত দেবেন বা যারা আপনাদের আদেশে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ আনতে গুলি চালানো বা এই ধরণের কোনও কাজ করবেন সেক্ষেত্রে আপনাদের জুলিশিয়াল মাইন্ড এপ্লাই করতে হবে।

তিনি বলেন, আমরা চাই প্রতিটি ভোটার যেন নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারেন এবং ভোট দিয়ে নিরাপদে বাড়িতে ফিরতে পারেন।

নির্বাচন কমিশনার বলেন, এমন এক মূহুর্তে আমরা এখানে একত্রিত হয়েছি। যখন সারাদেশ, জাতি আসন্ন এই নির্বাচনটির দিকে তাকিয়ে আছে। শুধু জাতি নয়, সারাবিশ্ব আমাদের এই নির্বাচনের দিকে তাকিয়ে আছে। এই নির্বাচনে মাধ্যমে সরকার পরিবর্তন হয়। সেই অর্থে বাংলাদেশ নির্বাচন কমিশন চায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচন যেন একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ এবং আইনানুগ একটা নির্বাচন যেন আমরা অনুষ্ঠান করতে পারি। এরকম নির্বাচন অনুষ্ঠান করার ক্ষেত্রে আপনাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনাদের পেশাগত যোগ্যতার মাধ্যমে প্রমাণ করতে হবে যে, আপনারা নিরপেক্ষ এবং অত্যন্ত যোগ্য আপনাদের উপর অর্পিত দায়িত্ব পালনের ক্ষেত্রে ।

তিনি বলেন, আচরণবিধি যেন যথাযথভাবে পালিত হয়, সকল প্রার্থী যেন সমান সুযোগ পায়। এই নির্বাচন কর্মকান্ড পরিচালনায় আপনাদের একদমই নিরপেক্ষ থাকতে হবে। নির্বাচনটা হতে হবে আইনানুগ।

তিনি আরো বলেন, আপনারা জানেন যে, এই নির্বাচনে সকল দল অংশগ্রহণ করছে। যেহেতু সকল দলের অংশগ্রহণের মাধ্যমে এই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, আমার দৃঢ় বিশ্বাস এই নির্বাচন অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমাদেরকে লক্ষ্য রাখতে হবে যাতে এখানে কোনও রকম প্রতিহিংসার কোনও রকম সুযোগ না থাকে। আপনারা আপনাদের উপর অর্পিত যে দায়িত্ব, কর্তব্য- সেটা পালনের ক্ষেত্রে এই প্রতিহিংসাটাকে বন্ধ করতে হবে।

আপনারা আপনাদের উপর অর্পিত দায়িত্ব সাহসিকতার সাথে পালন করতে হবে। কর্তব্য পালনে সবসময় আমরা আপনাদের পাশে আছি। আমরা পাশে থাকবো। সুতরাং নির্ভিকভাবেই আপনাদের দায়িত্ব পালন করতে হবে যোগ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন