ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেইজিংয়ে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তান ও চীনের অঙ্গীকার

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিদ্ধস্ত দেশ আফগানিস্তানে শান্তি বজায় রাখতে প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তান ও চীন সক্রিয়ভাবে সহায়তা করবে বলে আশ্বাস দিয়েছে। সম্প্রতি চীনে পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে চীন ও পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক প্রতিনিধিরা এ কথা জানান। আফগানিস্তানে তালিবান হামলার জন্য দেশটি বরাবর পাকিস্তানকে দায়ী করে আসছে। আন্তর্জাতিক মহলও আফগানিস্তানের এ অভিযোগকে সমর্থন করে। মার্কিন পররাষ্ট্র দপ্তর বরাবরই পাকিস্তানকে নিজ দেশ থেকে তালিবানের ঘাঁটি উচ্ছেদের বিষয়ে কড়া ভাষায় আহ্বান জানালেও পাকিস্তান সরকার কোন ধরনের জঙ্গি দলকে তার মাটিতে আশ্রয়দানের কথা অস্বীকার করে আসছে।
সম্প্রতি আফগানিস্তানের কাবুলে তালিবানের একটি বড় হামলার পর আফগানিস্তান জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তান বিষয়ে অভিযোগ করবে বলে পররাষ্ট্র দপ্তর থেকে ইঙ্গিত দেয়া হয়। ঠিক এমন সময়ই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সার্তাজ আজিজ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যৌথভাবে এ আশ্বাস দেন। মার্কিন যুক্তরাষ্ট্রসহ চীন, পাকিস্তান ও আফগানিস্তান মিলে গঠিত শান্তি কমিটি আফগান শান্তি বজায় রাখার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারছে না বলে আন্তর্জাতিক মিডিয়া আগে থেকেই বলে আসছে। আজিজ ও ওয়াং-এর আশ্বাস ঠিক সেরকমই ব্যর্থ হবে কিনা তা-ই এখন সন্দেহ সবার।
চীনে অনুষ্ঠিত ৫ম পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক এশিয়ার মধ্যে আত্মবিশ্বাস অটুট রাখতে সহায়তা করবে বলে চীন ও পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি যখন ঘোষণা দিলেন তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় পাকিস্তানের সহায়তা আর তারা চাইবেন না ঠিক তার পরেই চীন ও পাকিস্তানের পক্ষ থেকে এমন বিবৃতি দেয়া হলো। ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন