ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ব্যবসা বাণিজ্য

প্রকল্প বাস্তবায়নের তথ্য জানাবে ডিজটাল অ্যাপস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ৭:৪৫ পিএম

পদ্মাসেতু অথবা মেট্রোরেল প্রকল্পের অগ্রগতি কতটুকু। কবে নাগাদ এসব প্রকল্পের কাজ শেষ হবে এই তথ্য অনেকেই জানতে চাই। এসব তথ্য জানতে আর প্রকল্প এলাকায় যেতে হবে না। মোবাইলের বাটন টিপলেই প্রকল্পের হাল নাগাদ তথ্য জানা যাবে। উন্নয়ন প্রকল্পসমূহের ডিজিটাল মনিটরিংয়ের অ্যাপ্লিকেশন সফটওয়্যার আবিষ্কার করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

ডিজিটাল মনিটরিংয়ের অ্যাপ্লিকেশন সফটওয়্যারের নাম দেয়া হয়েছে প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (পিএমআইএস)। এই সফটওয়্যার বলে দেবে প্রকল্পের হালনাগাদ তথ্য। পিএমআইএস অ্যাপস সোমবার সবার জন্য উন্মুক্ত করেছে আইএমইডি।

উন্নয়ন প্রকল্পসমূহের ডিজিটাল মনিটারিংয়ের লক্ষ্যে অনলাইন সফটওয়্যার পিএমআইএস-এর যাত্রা শুরু হলো। বর্তমানে আইএমইডি’র চলমান ম্যানুয়াল রিপোর্টিং ফরম্যাটকে এক করে অনলাইনে একটি প্লাটফর্মের মধ্যে নিয়ে আসা হয়েছে। এ ছাড়া সমাপ্ত প্রকল্পের পিসিআর (সমাপ্ত ঘোষিত প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদন) তৈরির ব্যবস্থাও পিএমআইএস-এ রাখা হয়েছে।

পিএমআইএস এ পর্যন্ত এক হাজার ৯৬৩ জন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাকে প্রশিক্ষণও দেয়া হয়েছে। এক হাজার ৪০০ এর অধিক প্রকল্পের স্ট্যাটিক তথ্য এবং ৩৫২ এর অধিক প্রকল্পের সর্বশেষ আর্থিক অগ্রগতি সম্পর্কিত তথ্য এই সফটওয়্যারে অন্তর্ভূক্ত আছে। এডিপি’তে বরাদ্দ অর্থের কি পরিমান খরচ হলো এটা সহজেই বের করা যাবে। প্রকল্প পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তা আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে এতে লগইন করতে পারবেন। একটি প্রকল্প অনুমোদিত হওয়ার পরে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে আইএমইডি থেতে এসএমএস ও ই-মেইলের মাধ্যমে পিএমআইএস-এর লগইন আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে।

আইএমইডি সচিব মফিজুল ইসলাম বলেন, সোনার বাংলাদেশ গড়তে এবং দেশের প্রবৃদ্ধি অর্জনের ধারাবাহিকতা রক্ষার্থে আমাদের প্রকল্প বাস্তবায়ন গতি বাড়াতে হবে। পিএমআইএস-এর মাধ্যমে হাতের মুঠো চলে আসবে প্রকল্পের অগ্রগতি, খরচসহ হালনাগাদ তথ্য।

সূত্র আরো জানায়, পিএমআইএস এ লগইন করে প্রকল্প পরিচালকেরা ব্যয় ও সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়ন তথ্য পাবেন। প্রকল্প অনুমোদনের তথ্য, অঙ্গভিত্তিক ব্যয়, উচ্চ টার্গেট, পরিকল্পনা ও প্রকল্পের আওতায় সকল কিছু কেনাকাটার তথ্য পিএমআইএসএ এন্ট্রি করতে পারবেন প্রকল্প পরিচালক। প্রকল্প সংশোধন ও অন্তঃখাত সমন্বয় করা হলে সেই তথ্য এখানে যুক্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন