ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দূরপাল্লার বাসভাড়া কমলো কিলোমিটারে তিন পয়সা

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জ্বালানি তেলের দাম কমায় ডিজেলচালিত দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে তিন পয়সা হারে কমানো হয়েছে। প্রতি কিলোমিটারের ভাড়া এক টাকা ৪৫ পয়সা থেকে কমিয়ে এক টাকা ৪২ পয়সা করা হয়েছে। এই নতুন হার ঠিক করে দিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বলেছে, আগামী ১৫ মে থেকে নতুন ভাড়া কার্যকর হবে। তবে ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগর এলাকায় চলাচলকারী যানবাহনের ক্ষেত্রে এই ভাড়া কার্যকর হবে না। দূরপাল্লার পথে যেসব বাস কোম্পানি তাদের বাস আরামদায়ক করার জন্য ৫২ সিট থেকে কমিয়ে ৪০ সিট করে, তাদের ভাড়া বিআরটিএ থেকে ঠিক করিয়ে নিতে হবে।
এর ফলে ঢাকা ও চট্টগ্রামে পাবলিক বাসের যাত্রীরা ভাড়া কমার সুফল পাবেন না। গত রোববার অকটেন ও পেট্রোলের দাম লিটার প্রতি ১০ টাকা এবং ডিজেলের দাম তিন টাকা করে কমানো হয়, যা কার্যকর হয় ওইদিন মধ্যরাত থেকেই। এই হারে তেলের দাম কমায় সাধারণ যাত্রীদের যে কোনো লাভ হবে না, তা জানিয়ে ওই সময়ই অসন্তোষ প্রকাশ করেছিলেন যাত্রী সাধারণ।
তেলের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে বাসভাড়া কত কমবে- সে সিদ্ধান্ত নিতে গত সোমবার এলেনবাড়ীতে মালিকপক্ষের সঙ্গে বৈঠকে বসে বিআরটিএর ভাড়া বিশ্লেষণ কমিটি। ওই সভায় দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের ভাড়া তিন পয়সা করে কমানোর প্রস্তাব করে বিআরটিএ। অন্যদিকে পরিবহন মালিকরা দুই পয়সা কমানোর প্রস্তাব দিয়ে বলেন, এর বেশি হলে তাদের ব্যবসায় ক্ষতি হবে। সভার সিদ্ধান্ত মন্ত্রণালয়ে পাঠানোর পর গতকাল (মঙ্গলবার) প্রতি কিলোমিটারে তিন পয়সা ভাড়া কমানোর প্রজ্ঞাপন জারি করে বিআরটিএ।
যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সাংবাদিকদের জানান, দুই বা তিন পয়সা ভাড়া কমিয়ে যাত্রীর কোনো লাভ হবে না। এক্ষেত্রে দূরপাল্লায় তিন থেকে চার টাকা ভাড়া কমতে পারে। তবে জ্বালানি তেলের দাম বাড়লে এর কয়েকগুণ ভাড়া বৃদ্ধি হতো। এ ধরনের বৈঠক একটি আইওয়াশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Abu Hanif ৪ মে, ২০১৬, ১১:৩৮ এএম says : 0
এ আর কমানোর কি দরকার ছিল?? ১০০ কিলোমিটার পথ অতিক্রম করলে ৩ টাকা কমবে!!
Total Reply(0)
Labib ৪ মে, ২০১৬, ১১:৩৮ এএম says : 0
ফান করা হচ্ছে???????? বাড়ানোর সময় কি ৩ পয়শা বাড়ানো হয়ে ছিল??????
Total Reply(0)
Bayazid Khan ৪ মে, ২০১৬, ১১:৩৯ এএম says : 0
এ গুলো আমাদের জনগনের সাথে ঠাট্রা বিদ্রুপ ছাড়া কিছুই নয় ।
Total Reply(0)
Rawfil Fahim ৪ মে, ২০১৬, ১১:৩৯ এএম says : 0
এটা জনগণের সাথে তামাশা হল
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন