শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মিরপুর টেস্টে নেই ইমরুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

অনেকটা অনুমিতই ছিল, চট্টগ্রামের মতো মিরপুর টেস্টেও খেলা হচ্ছে না তামিম ইকবালের। সেটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে যায় গতকাল দল ঘোষণায়। আরো বিলম্বিত হলো অনেক দিন ধরে চোটের সঙ্গে জুঝতে থাকা এই ওপেনারের ক্রিকেটে ফেরা। সেই সঙ্গে এই টেস্টে বাদ পড়েছেন আরেক ওপেনার ইমরুল কায়েসও। তাকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের ১৩ জনের দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
পুরোপুরি সেরে না উঠায় আগামী শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাওয়া টেস্টের দলে নেই তামিম। গত রোববার সন্ধ্যায় একটি স্ক্যান করানো হয় দেশসেরা এই ওপেনারের। সেটির রিপোর্টে দেখা যায় চোটের জায়গায় এখনও খানিকটা তরল জমা হয়ে আছে। ভেতরে ফুলেও আছে খানিকটা। একই জায়গায় আবার চোট পেলে ওয়ানডে সিরিজ তো বটেই, ছিটকে যেতে হতে পারে লম্বা সময়ের জন্য। সেই ঝুঁকি নেয়নি দল।
টেস্টে সর্বশেষ ২২ ইনিংস থেকে ফিফটি না পাওয়া ইমরুল চট্টগ্রাম টেস্টে ফিল্ডিংয়ে গোড়ালিতেও চোট পান। ওই টেস্টের প্রথম ইনিংসে নড়বড়ে ব্যাট করে ৪৪ রান করেন ইমরুল। কিন্তু দ্বিতীয় ইনিংসে ফেরেন মাত্র ২ রান করে। তামিম নেই, ইমরুল বাদ পড়লেও নতুন কাউকে দলে নেওয়া হয়নি। মিরপুর টেস্টে স্কোয়াডে থাকলেন মাত্র দুজন ওপেনার। সৌম্য সরকারের সঙ্গে তাই নিজের প্রথম টেস্ট খেলতে নামা অনেকটা নিশ্চিত হয়ে গেল ২৩ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান সাদমান ইসলামের।
এমএ আজিজ স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে সাদমান খেলেন ৭৩ রানের ইনিংস। সদ্য সমাপ্ত জাতীয় লিগে সর্বোচ্চ রান স্কোরার তিনি, ৬৪.৮০ গড়ে করেন ৬৪৮ রান। লিগে একমাত্র ব্যাটসম্যান হিসেবে খেলেন এবার ১ হাজারের বেশি বল। এবার লিগের প্রথম ম্যাচে স্বাদ পেয়েছিলেন ক্যারিয়ারের প্রথম দেড়শ রানের। সেই ১৫৭ রান ছাড়িয়ে পরের ম্যাচেই করেছিলেন ১৮৯। বয়সভিত্তিক বিভিন্ন পর্যায় পার হয়ে জাতীয় দলে আসেন সাদমান। ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১০১.৫০ গড়ে ৪০৬ রান করে হয়েছিলেন সর্বোচ্চ রান সংগ্রহকারী।
বয়সভিত্তিক পর্যায় থেকেই বড় দৈর্ঘ্যরে ক্রিকেটের জন্য বেশি মানানসই মনে করা হয়েছে তার ব্যাটিং। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২ ম্যাচ খেলে ৭ সেঞ্চুরিতে ৩ হাজার ২৩ রান করেছেন ৪৬.৫০ গড়ে। অনেক পরিশ্রম করে ডিফেন্সে উন্নতি করে টেস্টে এর ফল পাওয়ার অপেক্ষায় বাঁহাতি এই ওপেনার। টেস্টে বাংলাদেশের উদ্বোধনী জুটি ধুঁকছে অনেক দিন ধরে। ভালো শুরু এনে দিতে এবার স্বাগতিকদের বাজি হতে পারে দুই তরুণ সৌম্য সরকার ও সাদমানের জুটি।
সব শেষ ২২ টেস্টে কোনো ফিফটি নেই ইমরুলের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৪ রানে জেতা প্রথম টেস্টে করেন ৪৪ ও ২ রান। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, ফর্মের জন্য বাদ পড়েননি বাঁহাতি এই ওপেনার। ইমরুল ভুগছেন কাঁধের ও পায়ের অগ্রভাগের চোটে, ‘ওর সেরে উঠতে দশ দিনের মতো সময় লাগতে পারে। ওকে ওয়ানডে সিরিজের শুরু থেকে পাওয়ার ব্যাপারে আমরা আশবাদী।’


দ্বিতীয় টেস্টের বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
md,nazmul islam ২৮ নভেম্বর, ২০১৮, ৮:৩৭ এএম says : 0
imrul k keno newa hoy nai???
Total Reply(0)
মিনহাজুল ইসলাম ২৮ নভেম্বর, ২০১৮, ১১:৪১ এএম says : 0
আরো দ্রুত খেলার সব খবর পেতে চাই ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন