শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রশ্ন: আমি অবিবাহিতা। বয়স ১৭। আমার কপালে ও গালে বেশ অনেক গুলি কালো দাগ পড়েছে। অনেক মলম লাগিয়েছি। কিন্তু দাগ কমছে না। এতে আমি হতাশ। তাই আমি আপনার কাছে একটি ভাল পরামর্শ চাচ্ছি।
-আসমা। ইডেন কলেজ। ঢাকা।
উ: আপনার মুখের দাগগুলো সম্ভবত মেছতা। চোখে না দেখে আসলে সঠিকভাবে বলা সম্ভত হচ্ছে না। আপনার রক্তের হরমোনও পরীক্ষা করতে হতে পাওে এর সঠিক কারন সনাক্ত করার জন্য। তবে বর্তমানে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই কেমিকেল পিলিংয়ের মাধ্যমে এই দাগ দুর করা সম্ভব।
প্রশ্ন: আমি বিবাহিত। বয়স ৬০। প্রথম জীবন থেকেই আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বীর্য দ্রæত স্খলন হয়ে যায়। এই বয়সে চিকিৎসা কি সম্ভব?
-আনোয়ার হোসেন। চাঁদপুর সদর। চাঁদপুর।
উ: চিকিৎসা সম্ভব। শরীর ও মন ঠিক থাকলে সেক্স হরমোন অ্যানালাইসিস করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এই বয়সেই আপনি সক্ষম হবেন। এজন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্র: আমি অবিবাহিত। বয়স ২৯। মাথায় আমার টাক্্ হয়েছে। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু কনে পক্ষ আমার মাথায় টাক্্ দেখে বিয়েতে রাজি হচ্ছে না। আমি এর সুষ্ঠু সমাধান চাই।
-রফিক। বনশ্রী। ঢাকা
উ: বর্তমানে টাক্ মাথার একটি সফল থেরাপি পিআরপি। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন-এর মাধ্যমে পিআরপি থেরাপি টাক্্ মাথায় চুল গজাতে সক্ষম। এতে কোনো পার্শ্ব-ক্রিয়া নেই।
প্র: আমি অবিবাহিতা। বয়স ২১। প্রতি বৎসরই শীতের সময় আমার হাত-পায়ের ত্বক উঠতে থাকে। এতে আমি বেশ বিব্রত। এর কোনো চিকিৎসা আছে কি?
-সায়মা। বিক্রমপুর। ঢাকা।
উ: কেন এতো ভাবনা। আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। এজন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে।
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়,
ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আবদুল্লাহ্ আল মামুন ১৩ ডিসেম্বর, ২০১৮, ৭:৫৯ পিএম says : 0
আমি ভুলবশত সিগারেটের আগুন দিয়ে আমার হাতের কয়েক যায়গায় পুড়িয়ে ফেলেছি।এখন সেখানে কালো দাগ হয়ে গেছে।যেটা নিয়ে আমি খুবই বিব্রতকর অবস্থায় আছি।এইদাগগুলো কিভাবে দূর করতে পারবো যদি বলতেন তাহলে খুব উপকার হতো।ধন্যবাদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন