বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে ৫৬ প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:১৮ এএম

রফতানি খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় ট্রফি পাচ্ছে ৫৬ প্রতিষ্ঠান। স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ শ্রেণিতে গত ২০১৫-১৬ অর্থবছরের সেরা রফতানিকারক হিসেবে এ মর্যাদা পাচ্ছে এসব প্রতিষ্ঠান। খাতওয়ারি পরিমাণে বেশি রফতানি করেছেন এমন রফতানিকারকরাও এ সম্মাননা পাচ্ছে। পরিবেশসম্মত উৎপাদনসহ আরও বেশকিছু সূচককেও সেরা নির্বাচনের ভিত্তি ধরা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী রোববার আনুষ্ঠানিকভাবে রফতানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেবেন। বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানের আয়োজন করছে।
ইপিবির নীতি বিভাগের উপপরিচালক অনুপ কান্তি জানান, এ বছর স্বর্ণপদক পাচ্ছে ২৫ রফতানিকারক প্রতিষ্ঠান। রোপ্য পদক পাচ্ছে ১৭ ও ব্রোঞ্জ পদক পাচ্ছে ১৪ প্রতিষ্ঠান। তিনি জানান, স্বর্ণপদকে এক ভরি স্বর্ণ, রৌপ্যপদকে এক ভরি। রুপা ও ব্রোঞ্জপদকে সমপরিমাণ ব্রোঞ্জ রয়েছে। মর্যাদাপূর্ণ এসব পদকের সঙ্গে সনদও দেওয়া হবে। রফতানি বাণিজ্যে উৎসাহ দেওয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে বিভিন্ন খাতে রফতানি পদক দেওয়া হয়।
সংশ্নিষ্টরা জানান, পদকের জন্য প্রধান ২৫ পণ্যের রফতানি আয় ও প্রক্রিয়া বিবেচনায় নেওয়া হয়। এর মধ্যে রয়েছে তৈরি পোশাকের ওভেন এবং নিট, সব ধরনের সুতা, বস্ত্র, হোমটেক্স, হিমায়িত খাদ্য, কাঁচাপাট, পাটজাত পণ্য, চামড়া, চামড়াজাত পণ্য, পাদুকা, চা, কৃষিজপণ্য, কৃষি প্রক্রিয়াকরণ পণ্য, ফুল, হস্তশিল্প, মেলামাইন, প্লাস্টিকজাত পণ্য, সিরামিকস, হালকা প্রকৌশল পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য এবং ওষুধ।
স্বর্ণপদক: এবার পরিমাণে সবচেয়ে বেশি রফতানি আয়ের বিবেচনায় সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের ট্রফি পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের। স্বর্ণপদকদের জন্য মনোনীত প্রতিষ্ঠানের তালিকায়ও আলাদা করে রয়েছে এ প্রতিষ্ঠানের নাম। অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে- হা-মীম গ্রæপের রিফাত গার্মেন্টস, স্কয়ার গ্রæপের স্কয়ার ফ্যাশনস ও স্কয়ার টেক্সটাইলস, এনভয় টেক্সটাইল, নোমান টেরিটাওয়েল, সিমার্ক বিডি, উত্তরা পাট সংস্থা, আকিজ জুট মিলস, পিকার্ড বাংলাদেশ, বে-ফুটওয়্যার, মনসুর জেনারেল ট্রেডিং, প্রমি এগ্রো ফুড, রাজধানী এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বঙ্গ প্লাস্টিক, শাইনপুকুর সিরামিকস, ইউনিগেøারি সাইকেল ইন্ডাস্ট্রিজ, মেরিন সেফটি সিস্টেম, স্কয়ার ফার্মা, সার্ভিস ইঞ্জিন, ইউনিভার্সেল জিন্স, আরএম ইন্টারলাইনিংস ও মন ট্রিমস।
রৌপ্যপদক: রৌপ্যপদক পাচ্ছে অনন্ত গার্মেন্টস, ফোর এইচ ফ্যাশনস, জোবায়ের স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল, জালালাবাদ ফ্রোজেন ফুডস, জনতা জুট মিলস, আর এম এম লেদার, এফবি ফুটওয়্যার, হেরিটেজ এন্টারপ্রাইজ, স্কয়ার ফুডস অ্যান্ড বেভারেজ, ক্লাসিক্যাল হ্যান্ড মেইড বিডি, বেঙ্গল প্লাস্টিক, বিএসআরএম স্টিলস, ইনসেপ্টা ফার্মা, গ্রাফিক পিপল, প্যাসিফিক জিনস ও ইউনিগেøারি পেপার অ্যান্ড প্যাকেজিং।
ব্রোঞ্জপদক: হা-মীম গ্রæপের দ্যাটস ইট স্পোর্টস ওয়্যার, জিএমএস কম্পোজিট, জাবের স্পিনিং মিলস, নোমান টেক্সটাইল, কুলিয়ারচর সি ফুডস, রহমান জুট স্পিনার্স, লেদারেক্স ফুটওয়্যার, আকিজ ফুটওয়্যার, সবজিআনা, কোর দি জুট ওয়ার্কস, ডিউরেবল প্লাস্টিকস, বেক্সিমকো ফার্মা, জিন্স ২০০০ ও ডিবিটেক্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন