বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিদেশি ১৪ প্রতারকসহ গ্রেফতার ১৬

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

খেলোয়ার ও ব্যবসায়ী পরিচয় দিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে আন্তর্জাতিক প্রতারণা চক্রের ১৪ বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে র‌্যাব-১। বুধবার রাজধানীর বসুন্ধারা ও খিলক্ষেত এলাকা থেকে তাদেরকে গ্রফতার করা হয়। এদিকে, ভুয়া ওয়েব সাইট ও জাতীয় পত্রিকার সাইট নকল সাইট তৈরি করে মিথ্যা তথ্য ও সংবাদ প্রচারের অভিযোগে দুই শিবির কর্মীকে গ্রেফতার করেছে র‌্যাব-২।
গতকাল কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) সারোয়ার বিন কাশেম বলেন, গ্রেফতার বিদেশি নাগরিকরা হলোÑ উগান্ডার মুকি মাইকেল (৩৮), পেট্রিক এমবাজারিয়া (৩২), তানজানিয়ার ক্যাটেরুয়া এমলাভস, সারমেন্টো রেবেকা, নাইজেরিয়ার ইজিকুকওয়া (৩২), ওনকুওরা চুকুনোস (২২), অলুবোওয়াল (২৭), প্রমিস ওনিইনিচেকউকওয়া ইকবোয়াকাবা (২৯), নেইগোনু আমাদি (২৮) ডোনেটস (৩৪), ক্রিস্টিওয়া এনওয়ালুদু (৩৪), ক্যামেরুনের দিদি ন্যায়া (৪৬), কঙ্গোর ইলুংগা ক্রিটিয়ান এবং লাইবেরিয়ার জিওর্যাগ ম্যাথিউ (৩৮)। তাদের কাছ থেকে ২৯টি মোবাইল ফোন, ২টি ল্যাপটপ, নগদ ১ লাখ ৫৮৫ টাকা, ১ হাজার ১৩ ডলার ও বিভিন্ন ব্যাংকের কয়েকটি চেক উদ্ধার করা হয়।
তিনি বলেন, চক্রটি খেলোয়াড় ও ব্যবসায়ী পরিচয় দিয়ে দেশে প্রবেশ করে একটি আন্তর্জাতিক প্রতারণা চক্র গড়ে তোলে। তারা ফেসবুকে বিভিন্ন ভুয়া অ্যাকাউন্ট খুলে বিদেশি বড় বড় সংস্থার পরিচয় দিয়ে উচ্চবিত্ত মানুষদের টার্গেট করে সরাসরি দেখা করতো। পরে নানাভাবে ফাঁদে ফেলে বড় অঙ্কের টাকা হাতিয়ে নিতো। র‌্যাব জানায়, মার্ক নামে এক পলাতক বিদেশির সহায়তায় তারা বাংলাদেশে প্রবেশ করে। এরপর বিভিন্ন গ্রæপে বিভক্ত হয়ে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে। তাদের কেউ প্রায় ৫ বছর ধরে এদেশে অবস্থান করছে। আবার কেউ নিজেদের আফগানিস্তানে যুদ্ধরত কর্মী বা সহায়তাকারী পরিচয় দিয়ে বড় ব্যবসায়ীদের কাছ থেকে সুযোগ সুবিধা আদায় করতো। পলাতক নাইজেরিয় মার্ক দেশ ছেড়েছে বলে জানা গেছে। সে ছাড়াও চক্রের অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।
নকল ওয়েবসাইট তৈরির অভিযোগে গ্রেফতার ২
এদিকে, রাজধানীর মোহাম্মদপুর ও টঙ্গী থেকে পৃথক অভিযানে বিভিন্ন জাতীয় পত্রিকার নকল ওয়েবসাইট তৈরি করে বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগে কামাল হোসেন ওরফে জি এম কামাল (২৩) ও আল আমিন (৩০) নামে দুই বাংলাদেশীকে গ্রেফতার করা হয়। আল আমিন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সাইন্সে বিএসসি শেষ করেছেন। আর কামাল হোসেন কুমিল্লার লাকসামের নওয়াব ফয়েজুন্নেছা বিশ^বিদ্যালয় কলেজে বিবিএ (ব্যবস্থাপনা) ৩য় বর্ষের শিক্ষার্থী। তারা অনলাইনে বিভিন্ন কাজ করতেন।
গতকাল এক সংবাদ সম্মেলনে র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আনোয়ার উজ জামান বলেন, সম্প্রতি প্রথম আলো পত্রিকার সম্পাদক র‌্যাবের কাছে প্রথম আলোর আদলে ৪টি নকল ওয়েবসাইট তৈরির বিষয়ে অভিযোগ করেছেন। সেই তথ্যের ভিত্তিতে বছিলা রোড থেকে জি এম কামালকে গ্রেফতার করা হয়।
তার কাছ থেকে ১টি মোবাইল ফোন ও ১টি ল্যাপটপ উদ্ধার করা হয়। কামালের দেয়া তথ্যে তার ডোমেইন হোস্টিং বিক্রেতা আল আমিনকে টঙ্গীর মনসুর আলী রোডের মধ্য আরিচপুর থেকে গ্রেফতার করা হয়। র‌্যাব জানায়, তাদের ল্যাপটপ ও মোবাইল ফোনে হুবহু প্রথম আলোর লোগো সম্বলিত অনলাইন পত্রিকা ছাড়াও নয়া দিগন্ত, রকমারি নিউজ, বিডি টাইমস্ এর ওয়েবসাইট পাওয়া যায়। তাদের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় একটি মামলা করা হয়েছে। প্রসঙ্গত, সাইবার অপরাধে গত ২৪ নভেম্বর বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে মোহাম্মদ এনামুল হক নামে কোরিয়া প্রবাসী পিএইচডি গবেষককে গ্রেফতার করে র‌্যাব। যদিও এর আগে ওই গবেষক অপহরণের শিকার হয় বলে তার পরিবার অভিযোগ করেছিল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন