ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাতিল হলো ট্রাম্প-পুতিন বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৬:০৭ পিএম

ইউক্রেনের ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছে ওয়াশিংটন। শুক্রবার এক টুইট বার্তায় এ তথ্য জানান ট্রাম্প। খবর বিবিসি। প্রতিবেদনে বলা হয়, রুশ নৌবাহিনী কর্তৃক ইউক্রেনের ৬ নাবিকসহ তিনটি জাহাজ আটকের ঘটনার পর থেকেই পুতিনের সঙ্গে ট্রাম্পের নির্ধারিত বৈঠক বাতিলের হুমকি দিয়ে আসছিল ওয়াশিংটন। যদিও এতদিন তা ছিল শুধু মাত্র মৌখিক। তবে এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই সেটা লিখিত ভাবে জানালেন।
আসন্ন জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কোনো বৈঠক হবে না উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘ওই ঘটনার পর রাশিয়া থেকে জাহাজগুলো এবং নাবিকদের এখনো ইউক্রেনে ফিরিয়ে দেওয়া হয়নি। এমন অবস্থায় রুশ প্রেসিডেন্টের সঙ্গে আমার পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করাটাই সব পক্ষের জন্য ভালো। তাই এখন আর পুতিনের সঙ্গে কোনো বৈঠক নয়।’ অথচ এর মাত্র কয়েক ঘণ্টা আগেই সাংবাদিকদের কাছে পুতিনের সঙ্গে বৈঠক হতে পারে বলে জানিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।
আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে আসন্ন জি-২০ সম্মেলনের নির্ধারিত কাজের ফাঁকে ট্রাম্প-পুতিন বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
অন্যদিকে ইউক্রেনের ‘জাহাজ আটক’ প্রসঙ্গে পুতিনকেই দোষারোপ করছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মর্কেল। তিনি বলেন, ‘রাশিয়া কোনো কারণ ছাড়াই ইউক্রেনের ৩টি জাহাজ ও ৬ নাবিককে আটকে রেখেছে।’
উল্লেখ্য, গত রবিবার (২৫ নভেম্বর) অবৈধভাবে রাশিয়ার জলসীমায় প্রবেশের অভিযোগে ইউক্রেনের দুইটি গানবোট এবং একটি টাগবোট আটক করে রুশ নৌবাহিনী। সে সময় জাহাজে থাকা ৬ জন নাবিককেও আটক করে রাশিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন