শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গৌরবময় বিজয়ের মাস শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আজ পহেলা ডিসেম্বর। শুরু হলো বাঙালির জাতীয় জীবনের সবচেয়ে গৌরবময় বিজয়ের মাস। এ মাসেই বাঙালি পেয়েছিল তার স্বাধীনতা, স্বাধীন একটি ভূ-খন্ড, একটি মানচিত্র, একটি পতাকা। নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন হওয়া বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। বিশ্বের অনেক দেশ এখন বাংলাদেশকে অনুসরণ করে।
ছোট অনুন্নত, অধিক জনসংখ্যা, দূর্নীতি প্রধান বাধা হলেও দু:স্বাধ্য গতিতে এগিয়ে চলেছে প্রিয় মাতৃভূমি। মহাকাশে স্যাটেলাইট উড্ডয়ন, ক্রিকেটে উদীয়মান দেশ হিসেবে যথেষ্ট পরিচিতি পেয়েছে বাংলাদেশ। আর বাংলার মেধাবী সন্তানেরা বিশ্বের আনাচে কানাচে নিজেদের কর্মদক্ষতার পরিচয় দিচ্ছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে জনযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এ দেশের মানুষ। ৯ মাসের সশস্ত্র সংগ্রাম আর ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির মাধ্যমে আসে জাতীয় মুক্তি।
প্রতিবছরের মতো এবারও বিপুল উৎসাহ-উদ্দীপনা ও নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরো মাসজুড়ে বিজয়ের সেই আনন্দ উদযাপন করবে বাংলাদেশ। লাল-সবুজের পতাকা উড়বে দেশের আনাচে-কানাচে। সরকারি-বেসরকারি স্থাপনার পাশাপাশি ব্যক্তিগত গাড়িতেও দেখা যাবে পতপত করে উড়ছে বিজয় নিশান- বাংলাদেশের জাতীয় পতাকা। ১৬ ডিসেম্বর সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রেষ্ঠ সন্তানদের বিন¤্র শ্রদ্ধা জানাবে জাতি। তার আগে ১৪ ডিসেম্বর বেদনাভরে স্মরণ করবে শহীদ বুদ্ধিজীবীদের।
জাতি এ বছর বিজয়ের ৪৭তম বার্ষিকী পালন করবে। মাসব্যাপী উৎসাহ-উদ্দীপনায় এবং নানা কর্মসূচির মাধ্যমে স্বাধীনতার পক্ষের মানুষ পালন করবে বিজয়ের মাসটি। প্রতিদিনই নানা কর্মসূচির মাধ্যমে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন অনুষ্ঠানমালার মাধ্যমে প্রিয় মাতৃভূমির জন্য আত্মোৎসর্গকারী শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করবে এবং তাদের মাগফেরাত কামনা করবে। ঘৃণা-ধিক্কার জানাবে স্বাধীনতার শত্রæ এদেশীয় রাজাকার, আলবদর ও মানবতারশত্রæ যুদ্ধাপরাধীদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন