ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ভোটকেন্দ্র ৪০১৯৯

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:৪১ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩শ আসনে আসনভিক্তিক ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এবারের নির্বাচনে প্রায় ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করার আইনী বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে গতকাল ছিল কেন্দ্রগুলোর গেজেট প্রকাশের শেষ দিন। সেই হিসেবে এরই মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ শেষও করেছে নির্বাচন কমিশন।
এ ব্যাপারে ইসির উপ-সচিব আব্দুল হালিম খান বলেন, আগামী ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের দিন নির্ধারিত হওয়ায় ৪ ডিসেম্বরের মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ শেষ করতে হয়। ইসির নির্দেশনায় নির্ধারিত সময়েই তা করা হয়েছে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা করা হয়। গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়। সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে কেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।
এবার দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকবে দুই লাখেরও বেশি। সারাদেশের রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে।
জানা যায়, গত পহেলা ডিসেম্বর থেকে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়। নির্ধারিত সময়ে সব আসনের কেন্দ্রের গেজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে। নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত আসনভিত্তিক কেন্দ্রের গেজেটে ভোটকেন্দ্রের ক্রমিক নম্বর; ভোটকেন্দ্রের নাম ও অবস্থান; ভোটকক্ষের সংখ্যা; ভোটার এলাকা; পুরুষ ও মহিলাসহ মোট ভোটার সংখ্যা উল্লেখ রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন