বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতারের আমিরকে জিসিসি সম্মেলনে সউদী বাদশাহর আমন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ৬:০৭ পিএম

সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরের দীর্ঘ অবরোধের শিকার উপসাগর অঞ্চলের আরেক দেশ কাতার। কিন্তু হঠাৎ করেই গালফ কর্পোরেশন কাউন্সিল (জিসিসি) সম্মেলনে যোগ দিতে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানিয়েছেন সউদী বাদশাহ সালমান। ৯ ডিসেম্বর সউদী আরবের রাজধানী রিয়াদে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। খবর আনাদোলু বার্তা সংস্থা।
কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা (কিউএনএ)’র খবরে বলা হয়েছে, কাতারের আমির সউদী বাদশাহর কাছ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন। জিসিসি’র মহাসচিব আব্দুল লতিফ জায়ানি কাতারের পররাষ্ট্রমন্ত্রী সোলতান বিন সাদ আল মুরাইখির মাধ্যমে এই আমন্ত্রণ পাঠিয়েছেন।
সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এনে ২০১৭ সালের জুনে কাতারের ওপর অবরোধ আরোপ করে সংযুক্ত আরব আমিরাত, সউদী আরব,বাহরাইন ও মিসর। ছিন্ন করা হয় কূটনৈতিক ও সব ধরনের পরিবহন যোগাযোগ। তবে বরাবরই তাদের বিরুদ্ধে আনা অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করে আসছে দোহা। কাতারের দাবি এই অবরোধের লক্ষ্য হলো দোহার সার্বভৌমত্বকে ক্ষুন্ন করা।
অবরোধ আরোপের পর সউদী আরব ও কাতারের মধ্যে তেমন কোনও কূটনৈতিক যোগাযোগ লক্ষ্য করা যায়নি। সউদী বাদশাহর এই আমন্ত্রণ তাই উপসাগরীয় সংকট দূর করার ক্ষেত্রে আশার আলো দেখাতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন