বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রিজার্ভ চুরি সিআইডিকে সহযোগিতা করতে ইন্টারপোল প্রতিনিধি দল ঢাকায়

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় দায়ের করা মামলায় সিআইডিকে সহযোগিতা করতে ইন্টারপোলের ছয় সদস্যের প্রতিনিধি দল ঢাকায় এসে কাজ শুরু করেছে। ইন্টারপোল প্রতিনিধি দল গতকাল মালিবাগের সিআইডি কার্যালয়ের ফরেনসিক ল্যাবে বিভিন্ন আলামত পরীক্ষা শুরু করেছে। তারা এ কাজে আরও কয়েকদিন সিআইডিকে সহযোগিতা করবে বলে জানা গেছে।
সিআইডি’র বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মির্জা আব্দুল্লাহেল বাকি বলেন, ব্রেড মারডেনের নেতৃত্বে এ দলটি মঙ্গলবার ঢাকায় আসেন। তারা রাসায়নিক নানা ব্যাপারে আমাদের সহযোগিতা করবে। মূলত: বাংলাদেশ ব্যাংকের ঘটনায় কারা জড়িত তাদের শনাক্ত করতে এ রাসায়নিক পরীক্ষা করা হচ্ছে। তাদের সঙ্গে সিআইডির বিশেষজ্ঞ দলও কাজ করছে।
এদিকে রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত পেতে ফেডারেল রিজার্ভ ব্যাংক ও সুইফট কর্তৃপক্ষের সাথে বৈঠক করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর। আগামী সপ্তাহে সুইজারল্যান্ডে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।
বাংলাদেশ ব্যাংকের দুই কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এ সব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তারা বলেছেন, অর্থ পাচারের ঘটনায় ফেড ও সুইফট কর্তৃপক্ষ কোনভাবেই দায় এড়াতে পারে না। এজন্য সুইজারল্যান্ডের বাসেলে গভর্নরের সাথে ফেডারেল রিজার্ভের প্রেসিডেন্ট উইলিয়াম ডুডলি ও সুইফট প্রতিনিধির বৈঠক হবে। জানানো হয়, আগামী ১০ মে’র মধ্যেই এটি অনুষ্ঠিত হবে। তবে, সুইফট প্রতিনিধির নাম প্রকাশ করা হয়নি। গেল ফেব্রুয়ারির শুরুর দিকে, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার পাচার হয় ফিলিপাইনে। যা ফেরত পেতে দেখা দিয়েছে আইনি জটিলতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন