বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : ভাইয়ের চরম দুর্ব্যবহারের ফলে আমার আম্মা ও আমরা তার সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ বন্ধ করে দিতে চাই, এটি কি ইসলামসম্মত হবে? আমার আম্মা ওসিয়ত করে যেতে চান, যেন তার মৃত্যু সংবাদ তার পুত্রকে দেয়া না হয় এবং সে যেন আমার মায়ের কবর জিয়ারত না করে। এ ধরনের ওসিয়ত

আমিনা আহমেদ
উত্তরা, ঢাকা।

প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:১২ এএম

উত্তর : যোগাযোগ স্থায়ীভাবে বন্ধ করবেন না। সংশোধনের জন্য সাময়িকভাবে বন্ধ করা যায়। তবে, আত্মীয়তার বন্ধন অস্বীকার বা ছিন্ন করা মহাপাপ। আপনি ও আপনার আম্মা সর্বোচ্চ ধৈর্য্যরে পরিচয় দিন। যদি কেউ নিজে থেকে সম্পর্ক রাখতে না চায়, তাহলে চেষ্টা করুন যেন সম্পর্কটি থাকে। নিজ থেকে এ কাজটি আপনারা করবেন না। হতভাগা সে, যে এ সম্পর্ক ছিন্ন করে। ছেলে ও মায়ের সমস্যা তাদের নিজেদের সমাধান করতে দিন। এর মধ্যে পুত্রবধূ বা মেয়েদের না আসাই ভালো। কবর জিয়ারত না করা বা মৃত্যুর খবর না দেয়ার কথা মা বলতে পারেন। তবে, এমন ওসিয়ত রক্ষা করা জরুরি নয়। অন্যরা সংবাদ দেবে এবং ছেলে লাশও দেখবে, জানাজাও পড়বে, জিয়ারতও করবে। তবে ছেলের উচিত, যে কোনোভাবে জীবিত অবস্থায়ই মাকে খুশি করা। কেননা, মায়ের অসন্তুষ্টি সন্তানের জন্য দুনিয়া-আখিরাত দু’টোই বরবাদ হওয়ার কারণ হয়ে থাকে।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ আলীরেজা ২১ ডিসেম্বর, ২০১৮, ৮:০২ পিএম says : 0
প্রিয় ইনকিলাব সম্পাদক , আমি ইসলামি প্রশ্নোত্তর পর্বে প্রশ্ন করতে চাই। কিন্তু আমি সঠিক পদ্ধতি খুজে পাচ্ছিনা। দয়া করে যদি নিয়ম টা বিস্তারিত ভাবে আমাকে জানান, তাহলে অনেক উপকৃত হব। দয়া করে উত্তর দিবেন। অপেক্ষায় রইলাম।
Total Reply(1)
ইনকিলাব ২১ ডিসেম্বর, ২০১৮, ৮:২৩ পিএম says : 4
প্রিয় পাঠক, আপনি আপনার প্রশ্নটি এই নাম্বারে inqilabqna@gmail.com ইমেইল করুন।
Hannan ৭ জানুয়ারি, ২০১৯, ৮:১৬ পিএম says : 0
আমার স্ত্রী চান আমার আপন ভাইবোনদের সাথে সম্পর্ক না রাখি। এর কারণ হিসেবে দেখা গিয়েছে মাঝে মধ্যেই সাংসারিক বিষয় নিয়ে ভাইবোনরা কিছু অবিচারও করেছে। এমতবস্তায় আমি এবং আমার সন্তানদের সাথে ভাইবোনদের সম্পর্কের টানাপোডন নাই এমতোবস্থায় আমার করনীয় কি?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন