বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : মহিলারা কি কবর জিয়ারত করতে পারবে? জানাজার নামাজে শরিক হতে পারবে আলাদাভাবে?

সখিনা খানম
কাউনিয়া, বরিশাল।

প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:১৫ এএম

উত্তর : মহিলাদের জন্য জনসাধারণের গোরস্তানে যাওয়া নিষেধ। এর কারণ, হাদিস শরিফে বলা কারণসমূহের মধ্যে এমন ইশারা পাওয়া যায় যে, মহিলারা হন নরম হৃদয়ের অধিকারী। কান্না, বিলাপ, মূর্ছা যাওয়া ইত্যাদি মহিলারাই বেশি করে থাকেন। বিশেষ করে নিজ সন্তান বা নিকটাত্মীয়ের কবর পাশে তারা নিজেদের সামলে রাখতে পারেন না। এসব নিয়ে সিনক্রিয়েট হয় অনেক বেশি। তাদের পোশাক-আশাক, অঙ্গ-ভঙ্গি অনেক সময় ঠিক থাকে না। বেগানা পুরুষ এসব দেখে গোনাহগার হতে পারে। সমান গোনাহগার এই দুঃখভারাক্রান্ত নারীরও হতে হবে। বিশেষ করে একটি বয়সে নারীরা নিয়মিত অসুস্থ হন, তাদের শরীর পাক থাকে না ইত্যাদি কারণে সাধারণ কবরস্থানে নারীদের বিচরণ নিষিদ্ধ। এটি ইসলামের শত্রুরা নারীর প্রতি অমর্যাদা হিসেবে দেখাতে চেষ্টা করে। যারা শরিয়ত মানেন, তারা বেগানা পুরুষের কবরের পাশেও পর্দা রক্ষা করেন। অবশ্য একাকী কবর কিংবা পারিবারিক কবর কাছে থেকে দেখা বা নিকটে আসা-যাওয়া করা আত্মীয় নারীর জন্য কড়া নিষেধ নয়। সব শর্ত রক্ষা করে নারীরাও নিকটজনের কবরে যেতে পারেন। তবে, তাদের জন্য কবর জিয়ারতের সাধারণ নিয়ম প্রযোজ্য নয়। নবী করিম (সা.) এর রওজার পাশে নারীরা যেমন দরূদ-সালাম পেশ করতে পারেন, নিজ মাহরামের একাকী কবরেও তারা দোয়া করতে পারেন। আম গোরস্তানে গিয়ে নয়, যেখানে নানারকম মানুষকে কবর দেয়া হয়েছে। নারীরা জানাজার নামাজে শরিক হওয়ার কোনো বিধান শরিয়তে নেই। আলাদাভাবে বা মূল জামাতে কোথাও তারা জানাজা পড়তে পারবেন না। তারা দোয়া, দরূদ, তিলাওয়াত, দান-সদকা ইত্যাদি করতে পারবেন। জানাজা তাদের ওপর ওয়াজিব নয়।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Mahmudur Rahman ১০ ডিসেম্বর, ২০১৮, ৭:০৮ এএম says : 2
মহিলারা জানাজা পরতে পারবেনা এটার হাদিস থেকে দলিল দিন,
Total Reply(0)
mazhar ১০ ডিসেম্বর, ২০১৮, ১০:৪৩ এএম says : 1
Nadvi shaheb fatwa diyechen dhonnobad. kintu Fatwar shathe jodi Hadis sm. er ullekh thakto tahole manush aro shokto vabe nito and bishhash korto. dhonnobad.
Total Reply(0)
Sharif Hasan ১১ ডিসেম্বর, ২০১৮, ১১:৩৯ এএম says : 1
সকল ফতোয়াতেই হাদিস ও আয়াতের রেফারেন্স থাকলে সেটা আরও বেশি গ্রহণযোগ্য হবে। তাই এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।
Total Reply(2)
ALIREJA ২২ ডিসেম্বর, ২০১৮, ৮:৩৯ এএম says : 4
আসসালামু আলাইকুম Sharif Hasan ভাই। আচ্ছা ভাই আপনি কিইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর নিয়ম টা জানেন ? যদি জানেন দয়া করে আমাকে একটু বিস্তারিত বলবেন।
Help post ২২ ডিসেম্বর, ২০১৮, ৯:১৪ এএম says : 4
ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা inqilabqna@gmail.com
মজিবুর রহমান ১৫ নভেম্বর, ২০১৯, ১১:১১ এএম says : 0
একটা বেক্তি জানাযার নামাজ না পরলে তার কী গুনাহ আছে
Total Reply(0)
মজিবুর রহমান ১৫ নভেম্বর, ২০১৯, ১১:১১ এএম says : 0
একটা বেক্তি জানাযার নামাজ না পরলে তার কী গুনাহ আছে
Total Reply(0)
Tanjim ১ জানুয়ারি, ২০২১, ৯:১৫ এএম says : 0
ইমাম তিরমিজি (রহ.) লিখেছেন, ইসলামি স্কলারদের মতে, যে হাদিসে কবর জিয়ারতকারী নারীদের অভিশাপ করা হয়েছে; ওই হাদিসটি ইসলামের প্রথম যুগের। যখন কবর জিয়ারত ইসলামে নিষিদ্ধ ছিল। পরবর্তীতে যখন নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়ে কবর জিয়ারতের অনুমতি প্রদান করা হয়েছে তখন সে অনুমতি নর-নারী নির্বিশেষে সবার জন্যই দেওয়া হয়েছে। ’ তাই তো আমরা দ্বিতীয় হাদিসে দেখতে পাচ্ছি, নবী কন্য হজরত ফাতিমা (রা.) প্রতি জুমাবার নিজের চাচার কবর জিয়ারত করতে যেতেন। নবী কন্যার মতো নবী পত্নী হজরত আয়েশা সিদ্দিকাও (রা.) কবর জিয়ারত করতেন। হজরত আবদুল্লাহ ইবনে আবি মুলাইকা বলেন, একদিন হজরত আয়েশা (রা.) কবরস্থান থেকে আসলেন। আমি তাকে জিজ্ঞাসা করলাম, আপনি কোথা থেকে আসলেন? তিনি বললেন, আমি আমার ভাই আবদুর রহমান ইবনে আবু বকরের কবরের কাছ থেকে আসলাম। আমি তাকে জিজ্ঞাসা করলাম, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি কবর জিয়ারত করতে নিষেধ করেননি? তিনি উত্তর দিলেন, হ্যাঁ, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবর জিয়ারত করতে নিষেধ করেছিলেন। কিন্তু পরবর্তীতে কবর জিয়ারতের আদেশ করেছিলেন। -মুস্তাদরাকে হাকিম: ১৩৯২, সুনানে বায়হাকি: ৬৯৯৯
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন