বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আমন উৎপাদনে বিপ্লব

দরপতনে কৃষকের মুখ মলিন

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

 দেশে আমন আবাদ ও উৎপাদনে বিপ্লব ঘটে গেলেও ধানের দর পতনে কৃষকের উদ্বেগ-উৎকন্ঠার কোন শেষ নেই। ৫৬ লাখ ৪৩ হাজার হেক্টর লক্ষ্যমাত্রা অতিক্রম করে ৫৮ লাখ ৭৫ হাজার হেক্টরের বেশী জমিতে আমন আবাদ হয়। উৎপাদন ১ কোটি ৪১ লাখ টন অতিক্রম করে প্রায় দেড় কোটি টনে উন্নীত হতে চলছে। তবে সারা দেশ জুড়ে এখন ধান কাটার উৎসব চললেও কৃষকের মুখে খুব একটা হাসি নেই। গ্রামে-গঞ্জের মাঠ পর্যায়ে আমন ধানের মন এখন ৬শ’ টাকার বেশী নয়।
সারা দেশের মত দক্ষিণাঞ্চলেও দানাদার এ খাদ্যর ফসল আবাদ লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে এবার। এ অঞ্চলে ৭ লাখ ১২ হাজার ৭৫০ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় ৭ লাখ ২১ হাজার হেক্টরে এবার আমনের আবাদ হয়েছে। ফলে উৎপাদন লক্ষ্যমাত্রা ১৪ লাখ ৯০ হাজার টন অতিক্রম করে প্রায় সাড়ে ১৫ লাখ টনে উন্নীত হতে যাচ্ছে বলে গেছে।
কৃষি স¤প্রসারণ অধিদপ্তর-ডিএই সূত্রে জানা যায় ইতোমধ্যে সারা দেশে প্রায় ৬৫ ভাগ আমন ধান কাটা শেষ হয়েছে। চলতি বছর হেক্টর প্রতি আমন উৎপাদন হয়েছে ৩ টন।
জানা যায়, বিগত খরিপ-১ মৌসুমে লক্ষ্যমাত্রা অতিক্রম করে দেশের প্রায় সাড়ে ১১ লাখ হেক্টর জমিতে আউশ আবাদের মাধ্যমে প্রায় ২৯ লাখ টন চাল পাওয়া গেছে। যার প্রায় ২১ ভাগই আবাদ ও উৎপাদন হয় দক্ষিণাঞ্চলের ছয় জেলায়। তবে এরই মধ্যে এ অঞ্চলের কৃষকরা প্রায় ৫০ লাখ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যে বীজতলা তৈরী ও উত্তোলনসহ রোপনের প্রস্তুতি শুরু করেছে। সদ্য শুরু হওয়া রবি মৌসুমে সারা দেশে ৪৮ লাখ ৪২ হাজার হেক্টর জমিতে হাইব্রীড, উফশী ও স্থানীয় জাতের বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা স্থির করেছে কৃষি মন্ত্রণালয়। উৎপাদন লক্ষ্য নির্ধারিত হয়েছে ১ কোটি ৯৬ লাখ ৩৪ হাজার টন চাল। এর ফলে দেশের কৃষি উৎপাদনে আরেকটি মাইলফলক রচিত হতে যাচ্ছে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা। গতবছর রবি মৌসুমে লক্ষ্যমাত্রা অতিক্রম করে দেশে ৪৮ লাখ ৫৯ হাজার ৪শ’ হেক্টর জমিতে বোরো আবাদের মাধ্যমে দেশে ১ কোটি ৯৫ লাখ ৭৫ হাজার টন চাল উৎপাদন হয়। এবার লক্ষ্য গত বছরের চেয়ে প্রায় ১ লাখ টন বেশী। তবে সেচ ও সার ব্যবস্থা নিশ্চিত করতে পারলে চলতি রবি মৌসুমে আরো বেশী বোরো উৎপাদনের আশাবাদ ব্যক্ত করেছেন মাঠ পর্যায়ে কৃষিবিদরা।
সদ্য সমাপ্ত আমন মৌসুমে লক্ষ্যমাত্রার প্রায় ২ লাখ হেক্টর অতিরিক্ত জমিতে রোপা আমন ও বোনা আমনের আবাদ হয়েছে সারা দেশে। ফলে উৎপাদন লক্ষ্যও অতিক্রম করছে। সদ্য সমাপ্ত খরিপ-১ মৌসুমে সারা দেশে ৫৩ লাখ ১৮ হাজার হেক্টর জমিতে রোপা আমন ও ৩ লাখ ২৫ হাজার হেক্টরে বোনা আমানসহ মোট ৫৬ লাখ ৪৩ হাজার হেক্টর জমিত আমন আবাদের লক্ষ্য নির্ধারণ করে কৃষি মন্ত্রণালয়। কিন্তু এর বিপরীতে ৫৫ লাখ ৪৭ হাজার ৫৬০ হেক্টর জমিতে বোনা আমন ও ৩ লাখ ২৮ হাজার ১৫২ হেক্টর জমিতে বোনা আমনসহ সর্বমোট ৫৮ লাখ ৭৫ হাজার ৫১২ হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে। এমনকি ভরা মৌসুমে বৃষ্টির অভাবসহ প্রকৃতিক সব প্রতিক‚লতা অতিক্রম করে দক্ষিণাঞ্চলসহ সারা দেশের কৃষকরা এবার আমন উৎপাদনে ও আবাদে নজিরবিহীন সাফল্য অর্জন করেছে। গতবছর দেশে আমনের উৎপাদন ছিল ১ কোটি ৪ লাখ টনের মত। সেক্ষেত্রে সদ্য সমাপ্ত মৌসুমে উৎপাদন লক্ষ্য প্রায় ১ লাখ টন বেশী নির্ধারণ করা হলেও আবাদ প্রায় দুই লাখ হেক্টর বেশী হওয়ায় উৎপাদনও প্রায় ৬ লাখ টন অতিক্রম করতে পারে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।
কৃষিবিদদের মতে, বর্তমানে দেশে গম ও বিভিন্ন জাতের ধানসহ দানাদার খাদ্য উৎপাদন ৪ কোটি । কৃষক পর্যায়ে ধানের ন্যায্য দর নিশ্চিত করাসহ বিএডিসি থেকে উন্নত বীজের সরবরাহের পাশাপাশি সেচ কাজে ডিজেলে ভর্তুকি প্রদান করলে আগামী দিনে দেশে দানাদার খাদ্য ফসলের উৎপাদন বছরে প্রায় ৫ কোটি টনে উন্নীত হতে পারে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন