শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মামলার তুলনায় সুবিধা বাড়েনি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, দেশের আদালত সমূহে মামলা দায়েরের পরিমাণ এখন আগের দশকের চেয়েও অনেক বেড়ে গিয়েছে। মামলার পরিমাণ বৃদ্ধি পেয়েছে, সে হারে দেশে বিচারকের সংখ্যা বাড়েনি। বাড়েনি অবকাঠামোগত সুযোগ-সুবিধা। ফলে বিচারকদের মামলা নিষ্পত্তি করতে হিমশিম খেতে হচ্ছে। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে প্রধান বিচারপতি এসব কথা বলেন। 

প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রের উন্নয়নের জন্য বিচারক ও আইনজীবী সমাজের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বিচারক একা ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পারে না। বিচারের সকল পর্যায়ে আদালতের আইনজীবীর সহায়তার প্রয়োজন হয়। সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিবর্তন ও বিকাশের ক্ষেত্রে বিচার বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাই বিচারক ও আইনজীবী উভয়কেই তাদের স্ব স্ব দায়িত্ব সম্পর্কে সচেতন থাকতে হবে এবং জ্ঞানের চর্চার মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের পূর্ণাঙ্গ বিকাশে এবং মানুষের অধিকার রক্ষায় কাজ করতে হবে। সুপ্রিম কোর্ট ব্যতীত জাতি চলতে পারে না। আইনের শাসন এবং সুপ্রিম কোর্ট ছাড়া একটি জাতি অগ্রসর হতে পারে না। তিনি আরো বলেন, সরকারের সহায়তা নিয়ে বিচার বিভাগকে আমরা সম্পূর্ণরূপে ডিজিটাল বিচার বিভাগে পরিণত করতে চাই। যাতে করে বিচারপ্রার্থী জনগণের সময়, শ্রম ও অর্থের সাশ্রয় হয় এবং বিচার ব্যবস্থার ওপর মানুষের আস্থা উত্তরোত্তর বৃদ্ধি পায়।
এতে আরও বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন প্রমুখ। এসময় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি প্রধান অতিথি থাকলেও অসুস্থতার কারনে উপস্থিত হতে পারেননি তিনি। এর আগে কেক কেটে সুপ্রিম কোর্ট দিবস- এর উদ্বোধন করেন প্রধান বিচারপতি। সেইসঙ্গে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীরও উদ্বোধন করেন তিনি। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন