বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার ৪ কোম্পানি ও ১৬ সেনার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ৫:১৩ পিএম

রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের ১৬ সদস্যসহ ও ৪ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে হ্যাকিংয়ের অভিযোগে ওই রুশ নাগরিকরা নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।
রুশ-মার্কিন দ্বন্দ্ব ক্রমে থেমে থেমে জ্বলে উঠছে, বারবার আন্তর্জাতিক আইন লঙ্ঘন করার প্রেক্ষিতে বুধবার (রুশ সেনাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানায় মার্কিন রাজস্ব বিভাগ। এক বিবৃতির মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করা হয়।
জিআরইউয়ের সাবেক কর্মকর্তা অ্যালেকসেয়েভিচ বোয়ারকিন ও নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের মধ্যে রয়েছেন। এছাড়া জিআরইউয়ের আরও দুই সদস্য আলেক্সান্ডার পেট্রোভ এবং রুশলান বোসিরোভ যুক্তরাজ্যে সেরগেই স্ক্রিপালকে গুপ্তহত্যার চেষ্টায় জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
বুধবার আরোপিত এই নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পদ জব্দ করা হবে এবং কোন মার্কিন নাগরিক তাদের সঙ্গে কোন ব্যবসা বা লেনদেন করতে পারবেন না। রাশিয়ান ট্রোল ফার্মের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে আরও দুই ব্যক্তি এবং মোট ৪ কোম্পানিকেও নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন