শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুদানে সরকার বিরোধী বিক্ষোভে নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ৩:২৭ পিএম

সুদানে সরকারবিরোধী বিক্ষোভ সহিংস রূপ ধারণ করেছে। কাদারিফ শহরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বৃহস্পতিবার জরুরি অবস্থা উপেক্ষা করে বিক্ষোভ করে লোকজন। উত্তর ও পূর্ব সুদানে পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। খবর আল জাজিরা।
রুটির ম‚ল্য বৃদ্ধি ও অর্থনৈতিক সংকটের প্রতিবাদে সুদানের বিভিন্ন শহরে গত বুধবার থেকে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। এদিন নীল রিভার প্রদেশের আতবারা শহরে ক্ষমতাসীন দলের সদর দফতরসহ কয়েকটি প্রতিষ্ঠানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর জের ধরে সেদিনই প্রদেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। পূর্বাঞ্চলীয় শহর কাদারিফেও জারি করা হয় জরুরি অবস্থা। তবে তা উপেক্ষা করে বৃহস্পতিবার আবারও রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। কাদারিফে বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষে ৬ জন নিহত হয়। স্থানীয় এক স্বতন্ত্র পার্লামেন্ট সদস্য জানান, কাদারিফে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।
বৃহস্পতিবার আতবারা শহরেও সহিংসতায় ২ বিক্ষোভকারী নিহত হয়। সেখানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। শহরে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। নীল রিভার রাজ্যের গভর্নর হাতেম আল ওয়াসসিলাহ বলেন, ‘আমরা জরুরি অবস্থা ও কারফিউ জারি করেছি এবং শহরের স্কুলগুলো বন্ধ রেখেছি।’
চলতি বছর রুটির ওপর ভর্তুকি কমানোর সিদ্ধান্ত নেয় সুদান সরকার। এই ঘোষণার পর ১ পাউন্ডের রুটির দাম বেড়ে তিন পাউন্ডে পৌঁছলে ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন