ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

নিরাপত্তা নয় শীতের কারণে ৫ দিন সব স্কুল বন্ধ রাখছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের জনবহুল প্রদেশ আগামী ৫ দিন সব স্কুল বন্ধ রাখতে এবং সোয়া দু’কোটি শিক্ষার্থীকে ঘরে অবস্থানের নির্দেশ দিয়েছে। গত সপ্তাহে একটি বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের হামলার পর নিরাপত্তাজনিত কারণে নয় বরং ঠা-া আবহাওয়ার কারণে গতকাল এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন একজন সরকারি কর্মকর্তা।
পাঞ্জাব প্রদেশের শিক্ষামন্ত্রী রানা মাশহূদ আহমদ খান বলেন, রাজধানী লাহোরে তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসার পর প্রদেশের শিক্ষার্থীদের একটি বড় অংশ ফ্লু এবং নিউমোনিয়ায় আক্রান্ত এবং গ্যাস সঙ্কটের কারণে স্কুলগুলোর তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা অকার্যকর হয়ে পড়েছে।
জনাব খান বার্তা সংস্থাকে জানান, ‘দু’দিন আগে রোগবালাই এবং খারাপ আবহাওয়ার ব্যাপারে অভিযোগ করেন অভিভাবকরা। আবহাওয়া দফতরও সরকারকে বলেছে, আগামী তিন থেকে চার দিন খারাপ আবহাওয়া বিদ্যমান থাকতে পারে। আমরা সংশ্লিষ্ট সবার মাঝে আস্থার পরিবেশ সৃষ্টি করতে চাই এবং আশ্বস্ত করতে চাই যে, আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধের সিদ্ধান্ত নিয়েছি’।
তবে জনাব খান অস্বীকার করেছেন যে, হামলা পরিকল্পনার ব্যাপারে জঙ্গিদের সাম্প্রতিক হুমকি সত্ত্বেও নিরাপত্তাজনিত কারণে লক্ষাধিক সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খায়বার পাখতুনখোয়া প্রদেশের বাচা খান বিশ্ববিদ্যালয়ে তালিবানের রক্তক্ষয়ী হামলার পর স্কুল ও কলেজের নিরাপত্তা নিয়ে দেশটিতে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। আগের সপ্তাহে একটি হামলার হুমকি পাবার পর সেখানে অভিযান চালানোর আগে উত্তর-পশ্চিমাঞ্চলের বিদ্যালয়গুলো বন্ধ রাখা হয়। ২০১৪ সালের ডিসেম্বরে খায়বার পাখতুনখোয়ায় সামরিক বাহিনী পরিচালিত একটি স্কুলে তালিবানদের নৃশংসতায় ১৩৪ জন শিশু নিহত হবার পর পাঞ্জাব প্রদেশের স্কুলগুলো দু’মাস বন্ধ থাকে। অতি পুরনো জ্বালানি সঙ্কটের কারণে পাকিস্তানের উত্তরাঞ্চলে শীতের প্রকোপে কোনো কোনো স্থানের অবস্থা খুব খারাপ থাকে। এ সময় স্কুলগুলোও পড়ে বিদ্যুৎ ও গ্যাস সঙ্কটে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন