ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

আইএস মোকাবেলায় এবার স্থলসেনা চান ব্লেয়ার

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকে ইঙ্গ-মার্কিন হামলার অন্যতম হোতা ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার মনে করেন, ইরাক এবং সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) মোকাবেলায় শুধু বিমান থেকে বোমা নিক্ষেপ ‘যথেষ্ট’ নয়। তিনি বলেছেন, জঙ্গি গ্রুপটিকে দমনের জন্য পশ্চিমা সরকারগুলোর উচিত সিরিয়া ও ইরাকে স্থলসেনা পাঠানো। গতকাল মঙ্গলবার ব্লেয়ার এই মন্তব্য করেন।
কিছুদিন আগে আইএসের উত্থানের জন্য নিজের নেতৃত্বে হওয়া ইরাক যুদ্ধকে ‘কিছুটা দায়ী’ বলে স্বীকার করা সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী গতকাল ফ্রান্সের ‘ইউরোপ ওয়ান’ রেডিওর সাথে সাক্ষাৎকারে বলেন, যদি আমরা আইএসকে পরাজিত করতে চাই তাহলে যা করা দরকার তা করতে হবে।
দেড় বছরেরও বেশি সময় ধরে পশ্চিমা দেশগুলোর জোট ইরাক এবং সিরিয়ায় আইএসের দখলে থাকা লক্ষ্যবস্তুতে বোমা হামলা করে আসছে। এতে আইএস ক্ষতির সম্মুখীন হলেও সবচেয়ে বেশি ভুক্তভোগী হচ্ছে সাধারণ মানুষ। বিমান হামলায় আইএস যোদ্ধাদের চেয়ে কয়েকগুণ বেশি নিহত হয়েছেন শিশু ও নারীরা। গত বছর বিমান হামলায় রাশিয়া যোগ দিলেও অভীষ্ট লক্ষ্য কিছুই অর্জিত হচ্ছে না। এমন পরিস্থিতিতে পশ্চিমা অনেক বিশেষজ্ঞই স্থলসেনা পাঠানো পক্ষে যুক্তি দেখাচ্ছেন। গতকাল ব্লেয়ার আরো বলেন, ‘এটা একটি দীর্ঘযুদ্ধ হবে তা নিশ্চিত।’ সূত্র: ফ্রান্স ২৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন