বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লিবিয়ার মিসরাতায় আইএসের আরো এলাকা দখল

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার দক্ষিণ উপকূলে তৃতীয় বৃহত্তম শহর মিসরাতা বরাবর ইসলামিক স্টেট (আইএস) আরো এলাকা দখল করেছে। তারা বৃহস্পতিবার ৫টি গ্রাম ও একটি চৌরাস্তা দখল করে নেয়। এর প্রেক্ষিতে বিরোধী সশস্ত্র গ্রুপগুলো তাদের মোকাবেলায় মিলিশিয়াদের মোতায়েন করেছে। খবর আল জাজিরা।
জানা গেছে, আইএস মিসরাতার ১২০ মাইল দক্ষিণে অবস্থিত আবু গ্রেইন চৌরাস্তা দখল করে। এখানে লিবিয়ার ভূমধ্য সাগর উপকূল অভিমুখী মহাসড়কের সাথে দক্ষিণে মরুভূমির গভীরে চলে যাওয়া সড়কটির মিলন ঘটেছে। এক বিবৃতিতে আইএস বলে, ১৪০ কি মি পূর্বদিকে অবস্থিত সিরতে শহরে তাদের শক্তঘাঁটি থেকে অগাভিযান চালিয়ে বৃহস্পতিবার তারা উপকূল বরাবর ৫টি গ্রাম দখল করে।
উল্লেখ্য, আইএস গত বছরের জুন মাসে সিরতে অধিকার করার পর শহরটিকে লিবিয়ার স্থানীয় ও বিদেশী যোদ্ধাদের প্রশিক্ষণ শিবিরে পরিণত করে। লিবিয়ার লানা বার্তা সংস্থা জানায়, মিসরাতার সামরিক পরিষদের প্রধান ইবরাহিম বেল-রজব আইএসের মোকাবেলা করার জন্য শুক্রবার তার কমান্ডের অধীন সকল ব্রিগেডকে কোনো বিলম্ব না করে আবু গ্রেইনের দিকে অগ্রসর হতে নির্দেশ দিয়েছেন। বেল-রজব বলেন, ঐ এলাকায় আইএসের অসংখ্য যানবাহন দেখা গেছে।
ত্রিপোলিতে জাতিসংঘ সমর্থিত ঐক্য সরকার আইএস বিরোধী লড়াইয়ের দায়িত্ব নিতে নতুন সামরিক কমান্ড গঠনের কথা ঘোষণা করার পর আইএসের অভিযানের খবর পাওয়া গেল।
লিবিয়াতে বর্তমানে আইএসের ৫ হাজারের মত যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হয়। তারা আরো শত শত যোদ্ধা সংগ্রহের চেষ্টা করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন