ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঝুঁকিপূর্ণ কেন্দ্র পরিদর্শনে যাবেন বিদেশি কূটনীতিকরা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ৫:৪৭ পিএম

একাদশ নির্বাচনে এবারও বিদেশি পর্যবেক্ষকদের সরব উপস্থিতি থাকছে না। আর এ কারণেই রাজধানীর ঝুঁকিপূর্ণ কেন্দ্রসহ বিশেষ করে যোগাযোগ ব্যবস্থা নাজুক এমন এলাকার কেন্দ্রগুলো চিহ্নিত করেছেন ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকরা। ঝুঁকিতে থাকা বেশ কয়েকটি কেন্দ্র এরই মধ্যে পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ড. রেঁনে হোলেনস্টাইন। এ ছাড়া খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল ও ঢাকা জেলার বিভিন্ন এলাকা সফর করেছেন দূতাবাস ও হাইকমিশনের প্রতিনিধিরা।

একাধিক কূটনৈতিক সূত্র শুক্রবার এ তথ্য নিশ্চিত করে বলেন, বেশিরভাগ আন্তর্জাতিক পর্যবেক্ষককে ছাড়পত্র ও ভিসা না দেওয়ায় এবং ব্যাংককভিত্তিক আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা দ্য এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এনফ্রেল) ভিসা জটিলতায় তাদের নির্বাচন পর্যবেক্ষণ মিশন বাতিল করেছে। এনফ্রেলের মিশন প্রত্যাহারের ফলে আন্তর্জাতিকভাবে অনুমোদিত নির্বাচন পর্যবেক্ষকদের কেউই আসন্ন নির্বাচন পর্যবেক্ষণ করবে না। এ কারণেই ঝুঁকিতে থাকা কেন্দ্রগুলো নিয়ে বেশি সতর্ক রয়েছে কূটনীতিকরা।
সূত্র মতে, নির্বাচন কমিশনের তালিকায় আছেন ফ্রান্স দূতাবাসের ৪ জন, জাপানের ৯ জন, স্পেনের ১ জন, ডেনমার্কের ৩ জন, নরওয়ের ২ জন, জার্মানীর ৮ জন, নেদারল্যান্ডসের ৪ জন ও সুইজারল্যান্ডের ৬ জন। এ ছাড়া ঢাকাস্থ বিভিন্ন মিশন থেকে কূটনীতিক ও কর্মকর্তা মিলে প্রায় ১০০ জন ভোটের দিনে মাঠে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এ নিয়ে গত রোববার ও সোমবার নিজেদের মধ্যে অন্তত ৩টি বৈঠকে মিলিত হয়েছেন কূটনীতিকরা। মিশনগুলোর তরফে ভোটের মাঠে যাওয়া কূটনীতিকদের নিরাপত্তায় জন্য সরকারের সহযোগিতাও চাওয়া হয়েছে।
মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, উপ-রাষ্ট্রদূত জুয়েল রিফম্যান, পলিটিক্যাল কাউন্সিলর বিল মুয়েলারসহ মার্কিন দাতব্য সংস্থা ইউএসএআইডির অন্তত ৪০ জন কর্মকর্তা সরেজমিনে ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন প্রধান রাষ্ট্রদূত রেনসে তিরিঙ্ক এবং জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনজোল্জও রয়েছেন নির্বাচন পর্যবেক্ষণ তালিকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন