ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুদানে রুটির দাম বাড়ায় বিক্ষোভ, নিহত ১৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ৭:০৯ পিএম

দক্ষিণ আফ্রিকার দেশ সুদানে সরকারবিরোধী বিক্ষোভ দমন-পীড়নে দুই পুলিশ সদস্যসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন এবং অন্তত ২০০ জন আহত হয়েছে। সরকারি এক কর্মকর্তা জানায়, রুটির দাম বৃদ্ধি করায় যে বিক্ষোভের শুরু হয় তা দমনে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীরা সংঘর্ষে জড়িয়ে পড়লে এই হতাহতের ঘটনা ঘটে। খবর আল-জাজিরা।
দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে বৃহস্পতিবার দেয়া সাক্ষাতকারে সরকারি মুখপাত্র বশারা জুমা বলেন, নিরাপত্তা বাহিনীর দুইজনসহ এই দুর্ঘটনায় মোট ১৯ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া আরও ২১৯ জন আহত হয়েছে।
এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে। রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। ১৯ ডিসেম্বর শুরু হওয়া খার্তুমসহ কয়েকটি শহরে শুরু হওয়া বিক্ষোভে এর আগে ৮ জনের মৃত্যুর কথা নিশ্চিত করছিল সুদানি সরকার। তবে, মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে মৃত্যু সংখ্যা ৩৭।
বৃহস্পতিবার ধর্মঘট ডাকে সুদানের সাংবাদিকদের একটি সংগঠন। ‘সুদানিজ জার্নালিস্টস নেটওয়ার্ক’ নামের সংশ্লিষ্ট সংগঠনটি সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিতে কাজ করে। তাদের অভিযোগ, সরকার হরহামেশা সাংবাদিকদের হয়রানির লক্ষ্যবস্তু বানায়। তারা বলেছে, ‘বিক্ষোভকারীদের ওপর সরকারি দমন-পীড়নের প্রতিবাদে আমরা ডিসেম্বরের ২৭ তারিখ থেকে ধর্মঘটের ঘোষণা দিচ্ছি।’ তারা আরও জানিয়েছে, সংবাদপত্রের স্বাধীনতার ওপর সরকারের বর্বরচিত আঘাতের প্রতিবাদ করাও এই ধর্মঘটের লক্ষ্য। তারা সুদান সরকারের বিরুদ্ধে সেন্সরশিপ আরোপ করা থেকে শুরু করে পত্রিকা জব্দ করার মতো কর্মকাণ্ডের কথা উল্লেখ করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন