ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম


ড্রামে আটলান্টিক পাড়ির অভিযাত্রা
ইনকিলাব ডেস্ক : ড্রামে করে আটলান্টিক মহাসাগর পাড়ি দিতে দুঃসাহসিক যাত্রা শুরু করেছেন ফ্রান্সের নাগরিক জ্যঁ জ্যাক সাভা। কেবলমাত্র সমুদ্রের ঢেউয়ের ধাক্কাতেই ভেসে চলেছেন তিনি। স্পেনের একটি দ্বীপ থেকে তার যাত্রা শুরু হয়েছে। তিনমাসের মধ্যেই ক্যারিবিয়ায় পৌঁছবেন বলে আশা করছেন তিনি। এ তিনমাস থাকার জন্য ড্রামের ভেতরেই ঘুমানোর জায়গা, রান্নাঘর এবং জিনিসপত্র রাখার জায়গা করে নিয়েছেন জ্যাক। বিবিসি।

 

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় পাপুয়া প্রদেশের পশ্চিমাঞ্চলে আতঙ্কিত লোকজন বাড়ি ছেড়ে পালিয়েছে। দেশটিতে সা¤প্রতিক সময়ে সুন্দা স্ট্রেইট দ্বীপে সুনামিতে চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সুনামির ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। এর মধ্যেই ভূমিকম্পের ঘটনায় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। রয়টার্স।

তালেবানের হুঁশিয়ারি
ইনকিলাব ডেস্ক : তালেবান যুক্তরাষ্ট্রকে এই বলে হুঁশিয়ার করে দিয়েছে যে, দেশটি যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার না করলে তাকে সাবেক সোভিয়েত ইউনিয়নের পরিণতি ভোগ করতে হবে। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, মার্কিন সেনারা এরইমধ্যে ‘অপমানকর’ পরিস্থিতির মধ্যে পড়েছে এবং তারা তাদের শীতল যুদ্ধের সময়কার প্রতিদ্ব›দ্বীর অভিজ্ঞতা থেকে ‘উচিত শিক্ষা’ পেতে পারে। রয়টার্স।

অ্যাকাউন্ট খুললেই
ইনকিলাব ডেস্ক : ডাকঘরে অ্যাকাউন্ট খুললেই নাকি ঢুকবে লাখ লাখ টাকা। এমন গুজবে ভারতের কোচবিহারের প্রধান ডাকঘরের সামনে মানুষজন জড়ো হচ্ছেন। বিভিন্ন গ্রাম থেকে অ্যাকাউন্ট খুলতে মানুষজন কোচবিহার আসছেন। তাদের একজন দিনহাটার আবুতারার যোগমায়া বর্মণ। তিনি বলেন, বই করতে এসেছি। শুনেছি মোদি সরকার টাকা দেবে। এবিপি।

কড়াকড়ি চীনে
ইনকিলাব ডেস্ক : চীন দীর্ঘদিন থেকে মুসলিমদের ওপর নির্যাতনমূলক আচরণ করে আসছে বলে জোরদার অভিযোগ রয়েছে। এবার দেশটির ওপর খ্রিস্টান স¤প্রদায়ের ওপর কড়াকড়ির অভিযোগ উঠেছে। ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার খ্রিস্টানদের উপাসনালয়গুলো ভেঙে দিচ্ছে ও যাজকদের আটক করছে বলে খবর পাওয়া যাচ্ছে। সিএনএন।

আরও ২২শ’ বসতি
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের দখলে থাকা পশ্চিম তীরে আরও দুই হাজার ২০০ বসতি স্থাপন করার উদ্যোগ নিয়েছে ইসরাইল। বুধবার ‘পিস নাউ’ নামের একটি এনজিও এ দাবি করেছে। দেশটির আগাম নির্বাচনের ঘোষণার পর প্রথম এমন আরেকটি অনুমোদন এলো। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কমিটি মঙ্গল ও বুধবার কয়েকটি ধাপে এই প্রকল্পের অনুমোদন দিয়েছে। এএফপি।

সুদানে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : সুদানে সরকারবিরোধী বিক্ষোভ দমন-পীড়নে দুই পুলিশ সদস্যসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। সুদানে এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে। রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। আল-জাজিরা।

অলৌকিক
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের আল্পস পর্বতমালায় ধসে পড়া বরফ খণ্ডের নিচে চাপা পড়ে থাকা এক কিশোরকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ৪০ মিনিট ধরে তুষার খণ্ডের নিচে চাপা পড়েছিল ১২ বছর বয়সী ওই কিশোর। তাকে জীবিত উদ্ধার করতে পারাকে ‘অলৌকিক’ ঘটনা বলছেন উদ্ধারকারীরাও। এপি।

আগুনে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ভারতে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডে চার নারীসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন। ফায়ার সার্ভিসের ১৫ টি ইউনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। বৃহস্পতিবার সন্ধ্যায় মুম্বাইয়ের তিলক নগরের গণেশ গার্ডেনের কাছে সরগম সোসাইটির ১৫ তলা একটি ভবনে এ অগ্নিকাণ্ড ঘটে। পাঁচজন বয়স্ক মানুষকে দগ্ধ অবস্থায় হাসপাতাল নিয়ে যাওয়া হচ্ছিলো। পথেই মৃত্যু হয় তাদের। আরেকজন বয়স্ক ব্যক্তি হাসপাতালে ভর্তি রয়েছেন। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন একজন দমকলকর্মীও। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন