মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শেষ মুহূর্তে চমক দেখাতে চান ভোটাররা

চাঁদপুর-৪

মামুনুর রশিদ পাঠান, ফরিদগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনে শেষ মুহূর্তে দলীয় মনোনয়নে চমক দেখালেন বিএনপি মনোনীত প্রার্থী সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক লায়ন হারুনুর রশিদ। এর আগে এ আসন থেকে দলীয় মনোনয়ন পান এম এ হান্নান। কিন্তু ঋণ খেলাপি জনিত কারণে তার প্রার্থিতা বাতিল হয়। এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ এ আসনে মনোনয়ন দিয়েছে জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমানকে।

এ আসনে জাতীয় পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন মাইনুল ইসলাম। তবে জাতীয় পার্টির তেমন কোন কর্মকাণ্ড চোখে পড়ে না। এ ছাড়া বাংলাদেশ ইসলামী আন্দোলনের হাত পাখা প্রতীক নিয়ে আল্লামা মুকবুল হোসাইন আছেন কিছুটা সুবিধাজনক অবস্থানে। মোমবাতি মার্কা নিয়ে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের গোলাম মাহমুদ ভুইয়া এবং বাসদের মই মার্কা নিয়ে আছেন কমরেড খালেকুজ্জানের ভাই প্রকৌশলী আনিছুজ্জামান ভুইয়া।
নির্বাচনী প্রচারণার মাঠে আওয়ামী লীগের সরব উপস্থিতি থাকলেও বিএনপির সাবেক এমপি হারুনুর রশিদ, জাতীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন পাটোয়ারী, শিল্পপতি এম.এ হান্নান, অ্যাডভোকেট আব্বাস ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল বিএনপির দলীয় মনোনয়ন স্থগিত থাকায় এতদিন সবাই নীরব ছিল। কিন্তু শেষ মূহূর্তে লায়ন হারুনুর রশিদ মনোনয়ন পাওয়ায় বিএনপির মাঝে নব-উদ্দীপনা দেখা দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির কয়েকজন নেতা বলেন, ফরিদগঞ্জে ধানের শীষের কোন প্রচারণা না থাকলেও কর্মীরাই ৩০ তারিখে ভোট বিপ্লবের মাধ্যমে জয় আনতে পারবেন। বিএনপির নেতা-কর্মীরা শেষ মুহূর্তে ধানের শীষ পেয়ে বেশ উজ্জীবিত।
তিন দশক ফরিদগঞ্জের রাজনীতি মূলত বিএনপি ও আওয়ামী লীগ এ দুই ধারায় বিভক্ত। তারপর জামায়াতে ইসলামী, ইসলামী আন্দোলন, জাতীয় পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এবং বাসদ’র কিছু ভোট রয়েছে। বিএনপি-আ.লীগ ছাড়া বাকীদের ভোট নির্বাচনী ফলাফলে তেমন একটা প্রভাব ফেলে না।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে একটি পৌরসভা ও পনরটি ইউনিয়নে একশত আঠারটি ভোট কেন্দ্র ও ছয়শত চৌদ্দটি ভোট কক্ষ রয়েছে। মোট ভোটার সংখ্যা তিন লাখ নয় হাজার সাতশত ছিয়াত্তর জন। তন্মধ্যে পুরুষ ভোটার এক লাখ সাতান্ন হাজার আটশত আট জন এবং মহিলা ভোটার সংখ্যা এক লাখ একান্ন হাজার নয়শত আটষট্টি জন। একশত আঠার জন প্রিজাইডিং অফিসার, ছয়শত চৌদ্দ জন সহকারি প্রিজাইডিং অফিসার ও বারশত পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।
কিন্তু বিগত ১০ বছর ক্ষমতার বাহিরে থাকায় উপজেলা বিএনপির সাংগঠনিকভাবে অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। তার উপর বিষফোঁড়া হিসেবে দাঁড়িয়েছে বিভিন্ন মামলা ও হামলা। প্রতিপক্ষের রাজনৈতিক কৌশলে ক্ষত-বিক্ষত উপজেলা বিএনপি
বিগত যে কোনো সময়ের চেয়ে খর্ব শক্তির বিএনপিকে দেখছে বর্তমান উপজেলাবাসী। বিপরীতে তাদের প্রধান প্রতিদ্ব›দ্বী উপজেলা আ.লীগ বিগত যে কোনো সময়ের চেয়ে এখন অনেক শক্তিশালী। ইতোমধ্যেই তাদের ওয়ার্ড পর্যায়ে মূল এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি গঠন করা হয়ে গেছে।

ব্যাপক উন্নয়নের ফলে আগের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে তাদের ভোট বেড়েছে বলে অনেকে মনে করছেন। সব দিক বিবেচনায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচন খুবই প্রতিদ্বন্দ্বিপূর্ণ হবে বলে আশা করছেন এখানকার জনসাধারণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন