শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

বাকৃবি ক্যাম্পাসে নাটক জেড ফ্যাক্টর

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

চারপাশে প্রতিনিয়ত ঘটে চলা ঘটনাগুলো কি সব দিক থেকেই একই রকম? একই ঘটনার তুমি যা দেখ, আমি যা দেখি আর সে যা দেখে তা কি এক রকম হয়? একটি ঘটনার এই ত্রিমাত্রিক পর্যবেক্ষণ কখনই এক রকম হয় না। এই ত্রি-মাত্রার বাইরে আরো একটি মাত্রা আছে যে দিকটা আমাদের কাছে স¤পূর্ণ অজানা। এই চতুর্থ মাত্রায় আমাদের সেই ঘটনা হয়তো ভিন্ন এক রূপ নেবে যা আমাদের বোধগম্য নয়। বীজগাণিতিক ফ্যাক্টরি এবং এর মতো ব্যক্তি জীবনে দুটি মানুষের মধ্যকার অজানা যে রহস্য তাকেই নিয়েই গড়িয়েছে জেড ফ্যাক্টর টেলিফিল্মের গল্প। কোনো ঘটনার আড়ালে যে অদৃশ্য একটি ফ্যাক্টর থাকে তার একটি বাস্তব রূপ এই গল্পে ফুটে উঠেছে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে বাটারফ্লাই ফিল্ম প্রোডাকশন (বিএফপি) আয়োজিত বার্ষিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো ‘জেড ফ্যাক্টর’ টেলিফিল্মটি প্রদর্শিত হয়। টেলিফিল্মটি বাকৃবির বিভিন্ন অনুষদের বিভিন্ন বর্ষের কিছু উদ্দীপ্ত তরুণ-তরুণীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নির্মিত হয়েছে।
‘জেড ফ্যাক্টর’ টেলিফিল্মটি পরিচালনা করেছেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থী সামস সুমন। সহকারী পরিচালক হিসেবে ছিলেন কৃষি অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী মো. আশরাফুল আলম। টেলিফিল্মের মূল চরিত্রে অভিনয় করেছেন কৃষি অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থী হাসান ও জেরিন এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী শেখ নুরুজ্জামান রকিব।
‘জেড ফ্যাক্টর’ টেলিফিল্মের ‘অবেলায় বড় ভালোবাসি’ গানটি ক্যাম্পাসে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে। শুধু ক্যাম্পাস নয় ক্যাম্পাসের বাইরেও পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। গানটির কথা লিখেছেন কৃষি অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাবিল তাহমিদ রুশদ। গানটিতে কণ্ঠ দিয়েছেন কৃষি অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী আজহিয়াত হিয়া, মাৎস্য বিজ্ঞান অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী প্রমি এবং রিক্তা। গানটির কম্পোজ করেছে রানা আগুনপাখি।
ফিল্ম ফেস্টিভ্যালে সকাল সাড়ে ১০টায় বাংলা ছায়াছবি ‘মাটির ময়না’, বেলা ৩টায় অ্যানিমেটেড চলচ্চিত্র ‘এপিক’ এবং সন্ধ্যা ৭টায় বাটারফ্লাই ফিল্ম প্রোডাকশন নির্মিত প্রথম টেলিফিল্ম ‘জেড-ফ্যাক্টর’ প্রদর্শিত হয়।
চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বাটারফ্লাই ফিল্ম প্রোডাকশনের উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা।
ষ মো. নাবিল তাহমিদ রুশদ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন