বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণতন্ত্রের ইতিহাসে দৃষ্টান্তমূলক নির্বাচন

চূড়ান্ত বেসরকারি ফল ঘোষণা ইসি সচিবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

একটি নির্বাচিত রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে গণতান্ত্রিক ধারাবাহিক প্রক্রিয়া হিসেবে এই নির্বাচন উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। এ সময় বিজয়ী হওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগকে অভিনন্দন জানান ইসি সচিব।
গতকাল সোমবার ভোর ৪টার দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চূড়ান্ত বেসরকারি ফল ঘোষণার করার সময় ইসি সচিব এসব কথা বলেন। সচিব বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অত্যন্ত সুন্দর পরিবেশে ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশি-বিদেশি পর্যবেক্ষকরা এই নির্বাচনে সন্তুষ্টি প্রকাশ করেছেন। নির্বাচন কমিশনও এই নির্বাচনে সন্তোষ প্রকাশ করেছেন। জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহারের প্রসঙ্গ হেলালুদ্দীন বলেন,প্রথমবারের মতো ছয়টি আসনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হয়েছে। এই ইভিএম নিয়ে অনেক মানুষের মধ্যে কৌতূহল ও আগ্রহ ছিল। পাশাপাশি ভীতি ছিল, বিতর্কও ছিল। আমরা সবকিছু অতিক্রম করে ইভিএম অত্যন্ত সফলভাবে ব্যবহার করতে পেরেছি। এই প্রযুক্তি আগামী যত নির্বাচন আসবে, সেখানে আমরা ব্যবহার করব। প্রত্যন্ত এলাকা থেকে ফল আনার কারণে আমাদের একটু দেরি হয়েছে। ভবিষ্যতে ইভএমে ফল আর দ্রুত দেওয়া হবে। আমাদের আরেকটি বড় দায়িত্ব হচ্ছে ফলাফলের গেজেট প্রকাশ করা। এই গেজেট প্রকাশ হলে তা স্পিকারের কাছে হন্তান্তর করা হবে। তিনি এর পরবর্তী কার্যক্রম শুরু করবেন। সংসদ সদস্যদের শপথ গ্রহণের মাধ্যমে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে।
বিজয়ী হওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগকে অভিনন্দন ইসি সচিব
ইসি সচিব ঘোষিত চূড়ান্ত বেসরকারি ফল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে দল হিসেবে আওয়ামী লীগ পেয়েছে সর্বোচ্চ ২৫৯টি আসন, দ্বিতীয় স্থানে থাকা জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে পেয়েছে ২০টি আসন, আর তৃতীয় স্থানে থাকা বিএনপি ধানের শীষ প্রতীকে পেয়েছে ৫টি আসন। এর বাইরে মহাজোটের শরিক দল ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুইটি, বিকল্পধারা বাংলাদেশ দুইটি এবং জাতীয় পার্টি (জেপি) ও তরিকত ফেডারেশন একটি করে আসন পেয়েছে। আর বিএনপির জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম জয় পেয়েছে দুইটি আসনে। তিনটি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। জোটের হিসাব আমলে নিলে এই নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮টি আসন, বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে সাতটি আসন। জাতীয় পার্টি মহাজোটের শরিক দল হলেও তারাই দশম সংসদের মতো একাদশ সংসদেও দ্বিতীয় সর্বোচ্চ সংসদীয় আসন পাওয়া দল। ফলে একাদশ সংসদেও তারাই বিরোধী দল হিসেবে থাকছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন