বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সন্তোষজনক ছিল নির্বাচনী পরিবেশ

ভারত নেপাল সার্ক এবং ওআইসির সন্তোষ প্রকাশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

শান্তিপূর্ণ পরিবেশে কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই ভোটাররা ভোট দিয়েছেন। নির্বাচনী পরিবেশ ছিল যথেষ্ট সন্তোষজনক। সেখানে যথেষ্ট নিরাপত্তা ছিল। তবে ঢাকার বাইরে শুনেছি কিছু জায়গায় সংঘাত হয়েছে। তবে আমরা যেখানে গিয়েছি, সেখানে কোনো সংঘাত হয়নি। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বিদেশি পর্যবেক্ষক প্রতিনিধিদল এ তথ্য জানায়।
এদিকে, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ‘সন্তোষ’ প্রকাশ করেছে ভারত, নেপাল, সার্ক ও ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) নির্বাচনী পর্যবেক্ষকেরা। তাদের মতে, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ভোট শেষ হয়েছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী এ সংবাদ সম্মেলন যৌথভাবে আয়োজন করে ইলেকশন মনিটরিং ফোরাম ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন। সংবাদ সম্মেলনে বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন কানাডার লেবার মার্কেট প্ল্যানিংয়ের সিনিয়র অ্যানালাইসিস তানিয়া দেওয়ান ফস্টার, মানবাধিকার কর্মী চ্যালি দেওয়ান ফস্টার, নেপাল কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য ও সাবেক মন্ত্রী হাকিমুল্লাহ মুসলিম, নেপাল কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য ও সাবেক সংসদ সদস্য নাজির মিয়া, নেপালের সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মাদীন আলী, কলকাতা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক কমল ভট্টাচার্য, কলকাতা জজকোর্টের আইনজীবী ড. গৌতম ঘোষ, শ্রীলঙ্কার সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি এহসান ইকবাল।
সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী।
সংবাদ সম্মেলনে কানাডার লেবার মার্কেট প্ল্যানিংয়ের সিনিয়র অ্যানালাইসিস তানিয়া দেওয়ান ফস্টার বলেন, নির্বাচনের পরিবেশ ছিল শান্তিপূর্ণ। সেখানে যথেষ্ট নিরাপত্তা ছিল। তবে ঢাকার বাইরে শুনেছি কিছু জায়গায় সংঘাত হয়েছে। তবে আমরা যেখানে গিয়েছি, সেখানে কোনো সংঘাত হয়নি। তাই ঢাকার বাইরের বিষয় নিয়ে আমি কোনো কথা বলতে চাই না। কেননা যেটা দেখিনি, সেটা বলাটা সমীচীন নয়।
কলকাতা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক কমল ভট্টাচার্য বলেন, নির্বাচনী পরিবেশ ছিল শান্তিপূর্ণ। মানুষকে দেখেছি লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। ভোটারদের জিজ্ঞাসা করেছি, তারা কোনো ভয়-ভীতির মধ্যে রয়েছে কিনা। তাদের কোনো হুমকি দেওয়া হয়েছে কিনা। তবে সবাই বলেছে, তারা কোনো ভয়-ভীতির মধ্যে নেই। কেউ তাদের হুমকিও দেয়নি। সবাই উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ভোট দিয়েছেন। নিরাপত্তার জন্য প্রশাসনও যথেষ্ট ভূমিকা পালন করেছে বলে জানান তিনি।
নেপালের সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মাদীন আলী বলেন, ঢাকা শহরের গুলশান, মিরপুর এলাকায় আমরা ঘুরেছি। সেখানকার নির্বাচনী পরিবেশ দেখে আমরা সন্তুষ্ট। ভোটারদের মধ্যেও স্বতঃস্ফূর্ততা আমরা লক্ষ্য করেছি। শ্রীলঙ্কার সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি এহসান ইকবাল বলেন, আমরা ৯টি ভোটকেন্দ্র ঘুরেছি। সবগুলো ভোটকেন্দ্রের পরিবেশ ছিল শান্তিপূর্ণ। নির্বাচন কমিশনের ভূমিকাও ছিলো ইতিবাচক ও সুশৃঙ্খল। সংবাদ সম্মেলেনে আরো উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় পরিচালক ড. মাসুম চৌধুরী।
এদিকে, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ‘সন্তোষ’ প্রকাশ করেছে ভারত, নেপাল, সার্ক ও ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) নির্বাচনী পর্যবেক্ষকেরা। তাদের মতে, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ভোট শেষ হয়েছে।
ভারতের তিন সদস্যের নির্বাচন পর্যবেক্ষক দলের অন্যতম সদস্য পশ্চিমবঙ্গের প্রধান নির্বাচন কর্মকর্তা আরিজ আফতাব।গত রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এই সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, নির্বাচনে অনেক উৎসবভাব দৃশ্যমান ছিল। আমরা যতটুকু অনুভব করেছি বাংলাদেশের নির্বাচন কমিশনের খুব নিখুঁত পরিকল্পনা ও আয়োজন ছিল। বাংলাদেশের নির্বাচন কমিশন এবং ভারতের নির্বাচন কমিশনের মধ্যে দীর্ঘস্থায়ী এবং আন্তরিক সম্পর্ক বিদ্যমান রয়েছে।
ভারতীয় পর্যবেক্ষক দলের পর একই হোটেলে সংবাদ সম্মেলন করে ওআইসির প্রতিনিধিদলটি। সাত সদস্যের প্রতিনিধিদলটির নেতা হামিদ এ ওপেলোইয়েরু বলেন, আমরা রাজধানীর ওয়ারী, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জে ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখার সময় শান্তিপূর্ণ পরিবেশ ও ভোটারদের স্বতঃস্ফূর্ততা দেখে আমরা সন্তুষ্ট। নির্বাচনে প্রাণহানির বিষয়ে জানতে চাইলে ওআইসির সহকারী মহাসচিব হামিদ ওপেলোইয়েরু বলেন, ওই ঘটনাগুলো বিচ্ছিন্ন ঘটনা হিসেবে বিবেচনা করা যায়। যদিও একটি মৃত্যু কারও কাম্য হতে পারে না। হতাহতের ঘটনাগুলোকে ‘দুর্ঘটনা’ হিসেবে বলতে পারেন।
তিনি বলেন, নির্বাচনী কর্মকর্তার সময়মতো ও সুশৃঙ্খলভাবে কাজ করছেন, ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দেওয়ার মতো দায়িত্ব পালন করেছেন। আন্তর্জাতিক এসব মান পূরণ করার মানে হচ্ছে নির্বাচন বিশ্বাসযোগ্য হয়েছে। এ ছাড়া ভোটকেন্দ্র ঘুরে দেখার সময় আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে দেখেছেন বলে জানান তিনি।
গত রোববার সন্ধ্যায় নেপালের দুই সদস্যের নির্বাচন পর্যবেক্ষক দলের নেতা দিপেন্দ্র কান্ডাল সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে বলেন, তারা ঢাকা-৬ ও ঢাকা-১৩ আসনের নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। ইভিএম প্রযুক্তি নিয়ে তাদের আগ্রহ ছিল। বাংলাদেশ নিজস্ব প্রযুক্তির মাধ্যমে পরীক্ষামূলকভাবে ইভিএমে ভোট সম্পন্ন করতে পেরেছে। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু ও পরিচ্ছন্ন ছিল বলেও তিনি মন্তব্য করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন