বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিলে প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন বোলসোনারো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৯, ৭:৫৩ পিএম

অক্টোবরের নির্বাচনে জয়লাভের পর ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে ১ জানুয়ারি শপথ নিলেন সাবেক সেনা কর্মকর্তা ও কট্টর ডানপন্থী নেতা জাইর বোলসোনারো। শপথগ্রহণের পরপরই সমাজতন্ত্রের কবল থেকে মুক্তি ঘোষণা করেন তিনি।
বোলসোনারো বলেন, আমরা সমাজতন্ত্র, কমিউনিজম, পপুলিজম এবং বামপন্থী চরমপন্থার সঙ্গে প্রণয় চালিয়ে যেতে পারি না। বিদ্যমান অস্থিরতা কাটিয়ে দেশে স্থিতিশীলতা ফেরানোরও অঙ্গীকার করেন তিনি।
মিত্র উন্নয়নশীল দেশগুলোর বলয় থেকে বেরিয়ে পশ্চিমা দুনিয়ার সঙ্গে মিত্রতা স্থাপনে আগ্রহী ট্রাম্প ভক্ত বোলসোনারো। এরইমধ্যে ট্রাম্পের পদাঙ্ক অনুসরণ করে ব্রাজিলের ইসরায়েল দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ইঙ্গিত দিয়েছেন তিনি। এতোদিন পর্যন্ত ফিলিস্তিন ইস্যুতে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পক্ষপাতী ছিল ব্রাজিল।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও জাইর বোলসোনারোকে পছন্দ করেন। তার নিদর্শন হিসেবে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ট্রাম্পের মতো বোলসোনারোর বিরুদ্ধেও নারী, সমকামী ও সংখ্যালঘুদের প্রতি ঘৃণা উসকে দেওয়ার অভিযোগ রয়েছে। বিরোধীরা বলছেন, কট্টর-ডানপন্থী সাবেক এই সেনা কর্মকর্তার উত্থানে লাতিন আমেরিকার বৃহত্তম দেশটির গণতন্ত্র হুমকির মুখে পড়বে। সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন